ইউকে ই‌মি‌গ্রেশন প্রসঙ্গ কোভিড-১৯: সংক্ষিপ্ত ইমিগ্রেশন আপডেট

প্রকাশিত: ৮:১৮ পূর্বাহ্ণ, এপ্রিল ১৭, ২০২০

ইউকে ই‌মি‌গ্রেশন প্রসঙ্গ  কোভিড-১৯: সংক্ষিপ্ত ইমিগ্রেশন আপডেট


ব্যারিস্টার সৈয়দ রুম্মান

১. আপনার যদি ইউকেতে ভিসার মেয়াদ বাড়ানোর কোনো প্ল্যান না থাকে, আপনি যে জাতীয়তারই হোন না কেনো, আপনার ভিসার মেয়াদ যদি শেষ হয়ে থাকে কিংবা ২২ জানুয়ারি ২০২০ থেকে ৩১ মে ২০২০ এর মধ্যে মেয়াদ শেষ হয়ে গেছে বা যাবে এবং যে কভিড -১৯ এর কারণে যুক্তরাজ্য ছেড়ে যেতে পারছেন না, তাহলে আপনাকে ওভার স্টেয়ার হিসাবে বিবেচনা করা হবে না কিংবা উপর্যুক্ত কারণে আপনি ইউকে ছাড়তে না পারলে ভবিষ্যতে আপনার ওপর (কোনো ভিসা অ্যাপ্লিকেশনে) কোনো বাজে প্রভাব পড়বে না।

২. ভিসার মেয়াদ বাড়ানো

আপনার যদি ইতিমধ্যে ইউকেতে থাকার ভিসা থাকে এবং আপনার ভিসার মেয়াদ বাড়ানোর পরিকল্পনা করে থাকেন, তাহলে আপনি সঠিক অনলাইন আবেদন ফর্মটি ব্যবহার করে আপনার ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করতে পারেন। যেমন: আপনি স্পাউস ভিসার অ্যাক্সটেনশানের আবেদন সঠিক ফর্ম পূরণ করে ইউকে থেকেই করতে হবে।

৩.আপনি যদি যুক্তরাজ্যে দীর্ঘমেয়াদে থাকার জন্য আবেদন করতে চান

আপনি দীর্ঘমেয়াদী ইউকে ভিসা স্যুইচ করার জন্য ইউকে থেকে ৩১ মে ২০২০ অবধি আবেদন করতে পারবেন। যেমন ঐ অ্যাপ্লিকেশনগুলো অন্তর্ভুক্ত যেগুলো করার জন্য আপনাকে সাধারণত নিজের দেশ থেকে ভিসার জন্য আবেদন করতে হয়।

তবে আপনি যে রুটের জন্য আবেদন করছেন তার সব শর্ত পূরণ করতে হবে এবং আবেদন ফি প্রদান করতে হবে।

এর মধ্যে তারাও অন্তর্ভুক্ত রয়েছেন যাদের ভিসা ইতিমধ্যে স্বয়ংক্রিয়ভাবে ৩১ মার্চ ২০২০ পর্যন্ত বাড়ানো হয়েছে।

আপনি অনলাইনে আবেদন করতে পারবেন। আপনার আবেদনের সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত আপনার ভিসার শর্তগুলো একই থাকবে।

৪. যুক্তরাজ্যে অ্যাপ্লিকেশন এবং পরিষেবা কেন্দ্রগুলি

ইউকে ভিসা এবং সিটিজেনশিপ অ্যাপ্লিকেশন সেন্টার (ইউকেভিসিএএস) এবং পরিষেবা ও সহায়তা কেন্দ্র (এসএসসি) অস্থায়ীভাবে করোনভাইরাস (কোভিড -১৯)’র কারণে বন্ধ রয়েছে।

তবে আপনি এখন কোনো অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন না।

৫. আর আপনি যদি ইতিমধ্যে কোনো অ্যাপয়েন্টমেন্ট বুক করে থাকেন

আপনি যদি ইতিমধ্যে কোনও ইউকেভিসিএএস বা এসএসসিতে অংশ নেওয়ার জন্য কোনো অ্যাপয়েন্টমেন্ট বুক করে থাকেন তবে আপনাকে জানানো হবে যে আপনার অ্যাপয়েন্টমেন্ট বাতিল করে দেওয়া হয়েছে। আপনাকে পরামর্শ দেওয়া হবে কখন আপনি নতুন অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন। তবে আপনি কোনও অ্যাপয়েন্টমেন্টে অংশ নিতে না পারার ফলে যুক্তরাজ্যে আপনার অভিবাসন পরিস্থিতির কোনো পরিবর্তন হবে না অর্থাৎ আপনার ইমিগ্রেশন স্টেটাসের কোনো পরিবর্তন হবে না।

ছড়িয়ে দিন

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031