ইউটিউব সবার জন্য ‘অটো লাইভস্ট্রিম ক্যাপশন’ উন্মুক্ত করছে

প্রকাশিত: ৭:৩২ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০২১

ইউটিউব সবার জন্য ‘অটো লাইভস্ট্রিম ক্যাপশন’ উন্মুক্ত করছে

ইউটিউবের বিশেষ একটি ফিচার হচ্ছে অটো লাইভস্ট্রিমিং ক্যপশন। এক হাজারের বেশি সাবসক্রাইবার আছে এমন নির্মাতারা এখানে লাইভস্ট্রিমিংয়ের সময় ক্যাপশন সুবিধা পান। তবে এবার সকল কন্টেন্ট নির্মাতার জন্য ‘অটো লাইভস্ট্রিম ক্যাপশন’ উন্মুক্ত করতে যাচ্ছে ইউটিউব।

 

বন্ধ হয়ে যাওয়া ‘কমিউনিটি ক্যাপশন’ ফিচারের বিকল্প হিসেবে এই ফিচারটি চালুর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

 

এতে বধির বা শ্রবণ সক্ষমতায় ঘাটতি আছে এমন গ্রাহকদের কাছে ইউটিউব আরও ব্যবহার বান্ধব হবে বলেই মনে করা হচ্ছে।

 

সম্প্রতি এক ব্লগ পোস্টে ‘অটো লাইভস্ট্রিম ক্যাপশন’ ফিচারসহ বেশ কয়েকটি ফিচার আরও উন্নত করার ঘোষণা দিয়েছে ইউটিউব। শুরুতে অটো লাইভস্ট্রিম ক্যাপশন ফিচারটি কেবল ইংরেজি ভাষায় সীমিত থাকলেও এই ফিচারে যোগ হচ্ছে আরও ১২টি ভাষা, যার মধ্যে আছে জাপানী, তুর্কি এবং স্পেনীয়।

 

এ ছাড়াও, একই ভিডিওতে একাধিক অডিও ট্র্যাক যোগ করার সক্ষমতা আনছে ইউটিউব। সীমিত দৃষ্টিশক্তির ব্যবহারকারীদের জন্য আসছে ‘অডিও ডেসক্রিপশন’ ফিচার।

 

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ জানিয়েছে, লাইভ স্ট্রিমের ক্ষেত্রে ভিন্ন ভাষার সক্ষমতা এবং অটো-ট্রান্সলেট ক্যাপশন ফিচারগুলো চালু হবে কয়েক মাসের মধ্যে। আর একাধিক অডিও ট্র্যাক যোগ করার ফিচারটি মিলবে সামনের দু-এক প্রান্তিকের মধ্যেই।

 

ক্যাপশন স্বয়ংক্রিয়ভাবে অনুবাদ আর ট্রান্সক্রিপ্ট সার্চ করার ফিচার ২টি এখন ডেস্কটপ থেকে মোবাইল ডিভাইসেও আসছে বলে জানিয়েছে ভার্জ।

ছড়িয়ে দিন

Calendar

October 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31