ঢাকা ১৭ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলহজ ১৪৪৫ হিজরি

ইউপি নির্বাচনের সপ্তম ধাপের ভোট আজ

redtimes.com,bd
প্রকাশিত ফেব্রুয়ারি ৭, ২০২২, ০৮:০৩ পূর্বাহ্ণ
ইউপি  নির্বাচনের সপ্তম ধাপের ভোট আজ

চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের সপ্তম ধাপের ভোট আজ। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ২০ জেলার ২৪ উপজেলার ১৩৮টি ইউপিতে ভোট অনুষ্ঠিত হবে। এর মধ্যে ০৯টি ইউপিতে ইভিএমে ভোট হবে।

এ নির্বাচন নিয়ে উত্তেজনা-অজানা শঙ্কা রয়েছে ভোটার ও প্রার্থীদের মধ্যে। ভোট নিয়ে টানটান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনি সব এলাকায়। অনেক জায়গায় ভোট কেন্দ্রে যেতে ভয় পাচ্ছেন সাধারণ ভোটাররা। যদিও সহিংসতার ঘটনায় ‘অস্বস্তি’ ও ‘উদ্বেগ’ প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি) কঠোর পদক্ষেপ নেওয়ার কথা বললেও পরিস্থিতির উন্নতি হয়নি। এই পরিস্থিতিতে এই ধাপে ভোটগ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন। তবে এই ধাপের ব্যালট পেপার আজ সকালে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে বলে জানিয়েছে ইসি।

নির্বাচন সংশ্লিষ্টদের মতে, এবারের ইউপি নির্বাচনে ইসির কোনো নিয়ন্ত্রণ নেই। নির্বাচন কমিশন অনেকটা অসহায়। প্রতিটি ধাপের ভোটের দিন প্রাণহানির ঘটনা ঘটেছে। ভোট সহিংসতায় এ পর্যন্ত প্রায় ১২০ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছে সাত শতাধিকের মতো। প্রভাব বিস্তারের অভিযোগ আসাই স্থানীয় সংসদ সদস্যদের এলাকা ছাড়ার নির্দেশনা দিয়েছে কমিশন।

ইসি সূত্র জানায়, এই নির্বাচনে মোট ভোটার রয়েছেন ২৪ লাখ ৫১ হাজার ৭৮২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৫৭ হাজার ৫৮৬ জন, নারী ভোটার ১১ লাখ ৯৪ হাজার ২২৯ জন। এছাড়া ৩ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। এসব ভোটার ১ হাজার ৩৫০টি কেন্দ্রের ৭ হাজার ৮৫টি কক্ষে ভোট প্রদান করবেন। নির্বাচনের এ ধাপে সারা দেশে বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ হাজার ৮৭৪ জন প্রার্থী। এরমধ্যে চেয়ারম্যান পদে ৫৭৬ জন রয়েছেন। সংরক্ষিত নারী সদস্য পদে ১ হাজার ২৩৬ জন এবং সাধারণ সদস্য পদে ৪ হাজার ৬২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৭১ জন প্রার্থী। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১১ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৪৭ প্রার্থী রয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30