ইন্টারনেট সহজলভ্যতার জন্য বাংলাদেশ রোল মডেল

প্রকাশিত: ১০:২৮ পূর্বাহ্ণ, মে ১১, ২০২২

ইন্টারনেট সহজলভ্যতার জন্য বাংলাদেশ রোল মডেল

 

বাংলাদেশ পৃথিবীর কাছে ইন্টারনেটের সহজলভ্যতার জন্য রোল মডেল, বলেছেন বাংলাদেশে সফররত এলায়েন্স ফর এফোর্ডেবল ইন্টারনেট-(এফোরএআই) প্রতিনিধিদল।

 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে আজ তাঁর দপ্তরে সাক্ষাৎকালে প্রতিনিধিদল এ প্রশংসা করেন।

 

 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এ সময় ইন্টারনেটকে ডিজিটাল বাংলাদেশের মহাসড়ক আখ্যায়িত করে বলেন, আমাদের জীবনে ইন্টারনেট শ্বাস-প্রশ্বাসের মতো। তিনি দেশের প্রতিটি অঞ্চলে নেটওয়ার্ক সুবিধা পৌঁছে দিতে সরকারের গৃহীত কর্মসূচি তুলে ধরেন।

 

 

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন উদ্যোগ ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় দেশের প্রায় প্রতিটি ইউনিয়নে উচ্চগতির ব্রডব্যান্ড নেটওয়ার্ক পৌছে দেওয়ার পাশাপাশি দেশের শতকরা ৯৮ ভাগ এলাকায় ৪ জি নেটওয়ার্ক পৌঁছে দেয়া হয়েছে।

 

 

এরই মাঝে ৫জি স্পেকট্রাম নিলাম করা হয়েছে এবং ৫জি চালু করা হয়েছে। তিনি দেশের দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে কানেক্টিভিটি প্রসারের দৃষ্টান্ত উল্লেখ করে বলেন, এখন মধুপুরের পাহাড় বা হাওড়ে বসে ইন্টারনেটের সহায়তায় তরুণ-তরুণীরা বিদেশে আউটসোর্সিং এর কাজ করতে পারে। তিনি বলেন, দেশে নেটওয়ার্কের বর্ধিত চাহিদা মিটিয়ে সৌদি আরব, ভারত ও ভুটানে ব্রডব্যান্ড রপ্তানি করা হচ্ছে। বাংলাদেশ তৃতীয় সাবমেরিন কেবল সংযোগের কাজ শুরু করেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সংযোগ সম্পন্ন হলে অতিরিক্ত আরো প্রায় তের হাজার দুই শত জিবিপিএস ব্যান্ডউইথ সংযুক্ত হবে।

 

 

 

সংস্থার বাংলাদেশ সমন্বয়ক শহীদ উদ্দিন আকবর প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। প্রতিনিধিদলের অপর সদস্যরা হলেন সংস্থার গ্লোবাল পলিসি বিষয়ক কর্মকর্তা এলিনোর এবং এশিয়া-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের সমন্বয়কারী আনজু মাংগল। এ সময় প্রতিনিধিদল ইন্টারনেটের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতিকে অন্য দেশগুলোর কাছে উদাহরণ হিসেবে তুলে ধরার আশাবাদ ব্যক্ত করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

May 2022
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031