ইন্টারন্যাশনাল উওমেন এক্সেলেন্স এওয়ার্ড পেলেন সাবিনা লাকি

প্রকাশিত: ২:৪০ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২০

ইন্টারন্যাশনাল উওমেন এক্সেলেন্স এওয়ার্ড  পেলেন  সাবিনা লাকি

ইন্টারন্যাশনাল উওমেন এক্সেলেন্স এওয়ার্ড ২০২০ পেলেন বাংলাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী সাবিনা লাকি । ভারতের ইন্টারন্যাশনাল বিজনেস সেন্টারের পক্ষ থেকে তাকে এই এওয়ার্ড দেয়া হয় ।শুক্রবার কলকাতায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ডক্টর ত্রিগুণা সেন অডিটোরিয়ামে এক জমকালো অনুষ্ঠানে তাকে এই সম্মানে ভুষিত করা হয় ।
ব ছোট বেলা থেকেই গানের সাথে সখ্যতা সাবিনার । বাবা ডা. এ কে এম শামসুদ্দীন আহমেদ ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা । তাই দেশের প্রতি তার অনেক টান । বাবার কাছ থেকেই পেয়েছেন দেশপ্রেমের দীক্ষা । বাবা চিকিৎসা দেবার পাশাপাশি সংগীত চর্চা করতেন। ছোট্ট সাবিনা তার হাতেই সংগীতের হাতে খড়ি নেন ।বাগেরহাট জেলার মোড়লগঞ্জে শৈশব ও কৈশোর পার করে সাবিনা সংগীতে প্রথম শিক্ষা নেন ওস্তাদ শ্রী বিশ্বেশ্বর সাহা ও গৌরাংগ চন্দ্র কর্মকারের কাছে। স্কুল জীবনে একাডেমিক পুরস্কার এবং নতুন কুঁড়িসহ বেশ কিছু জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জাতীয় পুরস্কার পেয়ে সংগীত সাধনায় আরো মনযোগী হন সাবিনা লাকি। সেখানে ওস্তাদ শেখ আলী আহমেদ–এর কাছে নিবিড় প্রশিক্ষন নেন সঙ্গীতের নানান শাখায়। সংগীতে আরো উচ্চ শিক্ষা লাভের আশায় ছায়ানটে নজরুল সংগীতের উপর কোর্স সম্পন্ন করেন সফলভাবে।

এরপর হিন্দোল থেকে ওস্তাদ জাকির হোসাইন ও খালিদ হোসাইনের কাছে নজরুল ও ক্লাসিক্যাল গানে তামিল নিয়ে নিজেকে আরো পোক্ত করেন। সংগীত ভুবনে নিজের নামের স্বাক্ষ্য রাখতে ২০১১ সালে প্রথম একক এলবাম করেন–পরদেশী বাবু । ১০টি গান নিয়ে ভিন্ন স্বাদের পরদেশী বাবু এলবামের গানের সুর ও সংগীত পরিচালনা করেন শরীফ শাহ ।

বাবা ছাড়াও মা খাদিজা শামসুদ্দীন এবং বড় বোন কবি তামান্না জেসমিন তাকে গানের প্রতি অনেক অনুপ্রেরণা যুগিয়েছেন । বিভিন্ন সাংগঠনিক মঞ্চে গান গাওয়া ছাড়াও সম্প্রতি নিজের করা পাঁচটি মিউজিক এলবামের উপর কাজ শেষ করেছেন সাবিনা ।এ ছাড়া খুব শীঘ্রই বাজারে আসছে রবীনের কম্পোজিশনে আরো একটি নতুন এলবাম ।শিল্পী সাবিনা নজরুল এবং রবীন্দ্র ছাড়াও আধুনিক ও মডার্ণ ফোক গান করে থাকেন ।আমি তার গান গাওয়ার অপরিসীম ধৈর্য্য দেখে মাঝে মধ্যে বিস্মিত হয়েছি ।এই শিল্পী একাধারে ত্রিশটির অধিক গান নিভুল গাইতে পারেন ।সুর বা লয় এদিক-ওদিক হতে শুনিনি কখনো ।

সাবিনা লাকি ইতিমধ্যে নিয়মিত সংগীত শিল্পী হিসেবে বেতারে এবং টেলিভিশনে নিজের নাম লিখিয়েছেন। তিনি সরগম ও শুভজন কেন্দ্রীয় কমিটির সদস্য, বাংলাদেশ ওমেন বিজনেস ওনার্স এসোসিয়েশন-এর নির্বাহী সদস্য ওয়েস্টার্ন মিউজিক একাডেমির শিক্ষক। সংগীত ভুবনে যাদের গান তিনি কন্ঠে ধারণ করেন-সাবিনা ইয়াসমিন, সামিনা চৌধু্রি , লতা মুংগেশকর, মান্না দে প্রমুখ।

ছড়িয়ে দিন

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031