ইবাদত বন্দেগির মধ্য দিয়ে শবে বরাত উদযাপিত

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২৪

ইবাদত বন্দেগির মধ্য দিয়ে শবে বরাত উদযাপিত
সদরুল আইনঃ
ইবাদত বন্দেগি আর দোয়ার মধ্য দিয়ে সারা দেশে পালিত হয়েছে পবিত্র শবে বরাতের রাত।
এশার নামাজের পর থেকে ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে মুসল্লিরা রাত জেগে দোয়া-মাহফিলে অংশ নিয়েছেন।
পবিত্র শবে বরাতের রাত তথা মুক্তির এ রাতে সারাদেশের মসজিদে মসজিদে চলছে মুসল্লিদের ইবাদত-বন্দেগি। মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময় মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ, কোরআন তেলাওয়াত ও জিকিরে মগ্ন থাকেন।
ঢাকা শহরের কেন্দ্রীয় জামে মসজিদ বায়তুল মোকাররমসহ সব মসজিদেই চলে ইবাদত-বন্দেগি। শহরের ছোট বড় সকল মসজিদসহ অলিগলির সব মসজিদেই  বিশেষ দোয়া কামনা এবং ইসলামি বয়ান অনুষ্ঠিত হয়।
ইসলাম ধর্মে গুরুত্বপূর্ণ চারটি রাতের অন্যতম শবে বরাতের রাত। এই রাতে পরম করুণাময় তার বান্দার জন্য খুলে দেন রহমত আর দয়ার ভাণ্ডার। এই রজনী জানান দেয় রমজানের আগমনী বার্তা।
এক মাস সিয়াম সাধনার আগে শবে বরাত উপলক্ষে নফল রোজা এবং নফল নামাজের মধ্য দিয়ে মূলত মুসল্লিরা রমজানের প্রাক-প্রস্তুতি নেওয়ার সুযোগ পান।
শবে বরাতের নামাজ পড়তে মসজিদে উপস্থিত হন হাজারো মুসল্লি। কারো হাতে জায়নামাজ, কারো হাতে তসবিহ। প্রত্যেকেই মসজিদে ইবাদত বন্দেগি করার জন্য আসেন।
রাজধানীর সব মসজিদেই দেখা গেছে উপচেপড়া ভিড়। আগত মুসল্লিদের সঙ্গে কথা বলে জানা গেছে, অতীতের পাপ ও অন্যায়ের জন্য ক্ষমা প্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করতেই তারা মসজিদে এসেছেন।
পবিত্র এ রাতে কবরে থাকা আত্মীয় স্বজনদের জন্য দোয়া করতে যান মানুষ। প্রার্থনায় প্রিয়জনদের জন্য মাগফিরাত কামনা করা হয়। পবিত্র শবে বরাত উপলক্ষে আজ সোমবার সরকারি ছুটি।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930