ইবিতে বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাতবার্ষিকী পালন

প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০২৩

ইবিতে বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাতবার্ষিকী পালন

ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (১৫ আগস্ট) দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন চত্বর এবং হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হয়। এসময় জাতীয় পতাকা অর্ধনমিত করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং কালো পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান। এসময় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

পরে প্রশাসন ভবন চত্বর থেকে শোকর‌্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে এসে শেষ হয়। এসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, বঙ্গবন্ধু পরিষদ (শিক্ষক ইউনিট), শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, বিভিন্ন হল, বিভিন্ন বিভাগ, শাখা ছাত্রলীগ, ইবি প্রেস ক্লাব ও ইবি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে এক মিনিট নিরবতা পালন এবং ১৫ আগস্টের সকল শহীদদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন আল কুরাআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আমিনুল ইসলাম।

পরে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় জাতীয় শোক দিবস উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসানের স্বাগত বক্তব্যে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ।

টিএসসিসির পরিচালক অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুলের সঞ্চালনায় এসময় প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরীন, পরিবহন প্রশাসন অধ্যাপক ড. আনোয়ার হোসেন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, অনুষদের ডিনবৃন্দ ও স্ব স্ব হলের প্রভোস্টগণসহ বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সকল বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে সন্ধ্যা ৭টায় ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরাল চত্বরে বঙ্গবন্ধুর উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এর আগে সোমবার (১৪ আগস্ট) রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে পবিত্র কুরআন খতম করা হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930