ইরফান খান আর নেই

প্রকাশিত: ৩:১৪ অপরাহ্ণ, এপ্রিল ২৯, ২০২০

ইরফান খান আর নেই

ইরফান খান আর নেই । মুম্বাইয়ের একটি হাসপাতালে মারা গেছেন এই ভারতীয় চলচ্চিত্র তারকা।

এনডিটিভি জানিয়েছে, বুধবার সকালে মুম্বাইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে কলোন ইনফেকশনে তার মৃত্যু হয় ।

অভিনেতা ইরফান খান কয়েক মাস ধরে ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন। কয়েকমাস আগে টিউমারের চিকিৎসা শেষে লন্ডন থেকে মুম্বাইয়ে ফিরেছিলেন তিনি।

তার পরিবারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ইরফান খান তার জীবনের শেষ সময়গুলো তার প্রিয়জনদের সান্নিধ্যে ছিলেন।

এর মাত্র কয়েক ঘণ্টা আগে ইরফানের ব্যক্তিগত মুখপাত্র এক বিবৃতিতে ‘খান এখনও লড়াই চালিয়ে যাচ্ছেন’ বলে জানিয়েছিলেন।

ইরফানকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেওয়া হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছিলেন এই মুখপাত্র। পরে ইরফানের মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে তা নাকচ করেছিলেন তিনি।

মাত্র চার দিন আগে শনিবার সকালে রাজস্থানের জয়পুর শহরে ৯৫ বছর বয়সে ইরফানের মা সায়ীদা বেগমের মৃত্যু হয়।

বার্তা সংস্থা এএনআইয়ের খবর অনুযায়ী, করোনভাইরাস লকডাউনের কারণে ইরফান মুম্বাই থেকে জয়পুর যেতে পারেননি, ভিডিও কনফারেন্সের মাধ্যমে মৃত মাকে শেষ বিদায় জানান তিনি।

তবে অসুস্থতার জন্যই এ অভিনেতা মায়ের শেষকৃত্যে অংশ নিতে পারেননি বলে ভারতের বেশ কিছু সংবাদ মাধ্যম দাবি করেছে বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় ইরফানের হাসপাতালে ভর্তি হওয়ার খবর ছড়িয়ে পড়লে তার মুখপাত্র এক বিবৃতিতে বলেন, “হ্যাঁ, এটি সত্য। কলোন ইনফেকশনের কারণে ইরফান খান মুম্বাইয়ের কোকিলাবেনের আইসিইউতে ভর্তি হয়েছেন। তিনি চিকিৎসকের পর্যবেক্ষণের আছেন। তার শক্তি ও সাহস তাকে লড়াই করতে এবং এ পর্যন্ত আসতে সাহায্য করেছে। আমরা নিশ্চিত তার অসাধারণ মনোবল ও তার শুভাকাঙ্ক্ষিদের প্রার্থনা তাকের দ্রুত রোগ মুক্ত করবে।”

ইরফানের স্ত্রী ও তার দুই সন্তানও হাসপাতালে ছিলেন বলে জানা গিয়েছিল। বুধবার নতুন আরেক বিবৃতিতে ইরফানের মৃত্যুর গুজব নাকচ করেছিলেন তার মুখপাত্র।

২০১৮ সালের মার্চে ইরফান খানের নিউরোএন্ডোক্রাইন টিউমার ধরা পড়ে। এর পরপরই চিকিৎসার জন্য তিনি লন্ডন যান। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ‘আংরেজি মিডিয়াম’ চলচ্চিত্রের শ্যুটিংয়ের জন্য তিনি ভারতে ফিরেন। এরপর তিনি আবার লন্ডনে চলে যান।

সেখানে অস্ত্রোপচার ও চিকিৎসার পর সেপ্টেম্বরে আবার দেশে ফেরেন।

ভারতজুড়ে লকডাউন শুরু হওয়ার এক সপ্তাহ আগে ‘আংরেজি মিডিয়াম’ মুক্তি পেয়েছিল। এটিই তার অভিনীত শেষ ছবি।

১৯৬৭ সালের ৭ জানুয়ারি জয়পুরের একটি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ইরফান। ১৯৮৪ সালে তিনি নয়া দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামায় (এনএসডি) ভর্তি হওয়ার মধ্য দিয়ে অভিনয় জগতে প্রবেশ করেছিলেন।

কিন্তু মাত্র ৫৩ বছর বয়সে স্ত্রী সুতপা সিকদার ও দুই সন্তান, বাবিল ও আয়ান খানকে রেখে চিরবিদায় নিলেন ভারতীয় চলচ্চিত্রের এই খ্যাতিমান অভিনেতা।

ছড়িয়ে দিন

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031