ইশারা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে : সমাজকল্যাণমন্ত্রী

প্রকাশিত: ৪:৩০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০১৯

ইশারা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে : সমাজকল্যাণমন্ত্রী

দেশে বর্তমানে ১ লক্ষ ৬৬ হাজার ৩৯৭ জন নিবন্ধিত বাক-শ্রবণ প্রতিবন্ধী রয়েছে।এর মধ্যে ১ লক্ষ ১৮ হাজার ৯০৭ জন বাকপ্রতিবন্ধী ও ৪৭ হাজার ৪৯০ জন শ্রবণপ্রতিবন্ধী। এই বিরাট সংখ্যক বাক-শ্রবণপ্রতিবন্ধী ব্যক্তিদের জন্য দেশে মোট ৮ টি বাক-শ্রবনপ্রতিবন্ধী বিদ্যালয় আছে , কিন্তু ঢাকায় বড় কোন ইন্সটিটিউট করা হয়নি। সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি বলেছেন, খুব শীঘ্রই রাজধানীতে বাক-শ্রবণপ্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি ইন্সটিটিউট প্রতিষ্ঠা করা হবে,যেখানে তাদের প্রশিক্ষনের জন্য সকল সুযোগ সুবিধা থাকবে।

আজ ৭ ফেব্রুয়ারি সকালে,রাজধানীর আগারগাঁও এ সমাজসেবা অধিদপ্তরে “বাংলা ইশারা ভাষা দিবস-২০১৯” উদযাপন উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি এসব কথা বলেন।

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবীরের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার প্রামাণিক, শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের মহাসচিব ড. সেলিনা আখতার।মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসডিএসএল এর সাধারণ সম্পাদক মিজানুর রহমান।অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং বাক-শ্রবণপ্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিগণ সহ বাক-শ্রবণপ্রতিবন্ধী ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

এর আগে দিবসটি উপলক্ষে আজ সকাল ১০ টায় আগারগাঁওস্ত প্রবীন হিতৈষী সংঘ থেকে সমাজসেবা অধিদপ্তর পর্যন্ত প্রধান সড়কে বর্ণাঢ্য র‍্যালী বের করা হয়।সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ র‍্যালীতে নেতৃত্ব দেন।
র‍্যালী ও আলোচনা শেষে বাক-শ্রবণপ্রতিবন্ধী শিশুদের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।