ইসরায়েলকে পশ্চিমা মিত্ররা যে আহবান জানালো

প্রকাশিত: ৮:৫৫ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০২৪

ইসরায়েলকে পশ্চিমা মিত্ররা যে আহবান জানালো
সদরুল আইনঃ
ইরানের নজিরবিহীন ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার প্রতিক্রিয়ায় যেকোনো উত্তেজনা এড়াতে ইসরায়েলকে আহ্বান জানিয়েছে পশ্চিমা মিত্ররা।
ফ্রান্স, জার্মানি ও ব্রিটেনসহ পশ্চিমা মিত্ররা এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধির বিষয়ে সতর্ক করে ইসরায়েলকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে। খবর বিবিসির।
এদিকে ইরানের ঘনিষ্ট মিত্র রাশিয়াও সতর্ক করে বলেছে, এই অঞ্চলেন উত্তেজনা ‍বাড়ানো কারো স্বার্থ নয়। কারণ চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ও শান্ত থাকার আহ্বান জানিয়েছে।
তবে ইসরায়েলি সরকারের একজন মুখপাত্র বলেছেন, আজ (সোমবার) বিকালে দেশটির যুদ্ধ মন্ত্রিসভার বৈঠক বসবে। বৈঠকে কীভাবে ইসরায়েল তার জনগণকে রক্ষা করবে সেই সিদ্ধান্ত নেওয়া হবে।
যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন বিবিসিকে বলেছেন, ইরানের হামলা প্রায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছে এবং ইসরায়েলকে ‘স্মার্টের পাশাপাশি কঠোর’ হওয়া উচিত। ইসরায়েলের ওপর হামলা ব্যর্থ হওয়ার পর ইরান ‘দ্বৈত পরাজয়ের’ সম্মুখীন হয়েছে এবং বিশ্বের কাছে তার আসল চেহারা দেখিয়েছে।
ক্যামেরন জোর দিয়ে আরও বলেছেন, যুক্তরাজ্যের প্রচেষ্টা গাজায় যুদ্ধে বিরতি এবং সহায়তা পাওয়ার বিষয়ে মনোনিবেশ করছে।
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, মধ্যপ্রাচ্য খাদের কিনারায় রয়েছে। এখনি উত্তেজনা প্রশমিত করার সময়।
জাতিসংঘ সতর্ক করে বলেছে, গাজার কিছু অংশে দুর্ভিক্ষ আসন্ন। কারণ সাহায্য সংস্থাগুলো বলছে পর্যাপ্ত সরবরাহ বেসামরিকদের কাছে পৌঁছাতে পারছে না।
তেহরান শনিবার ইসরায়েলে ৩০০টির বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এটিকে সিরিয়ায় তার কনস্যুলেটে হামলার প্রতিশোধ বলে উল্লেখ করেছে।
জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকও শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, আঞ্চলিক সংঘর্ষ এড়াতে ফ্রান্স যথাসাধ্য চেষ্টা করবে।

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031