ইসলামের প্রকৃত পরিচয়

প্রকাশিত: ১০:৪১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০১৫

ইসলামের প্রকৃত পরিচয়

রাসুলের (স:)বানী..
হযরত তালহা ইবনে ওবায়দুল্লাহ(রা)বলেন, একবার নজদবাসী এক ব্যক্তি মাথায় চুল এলোমেলো ভাবে রাসূলুল্লা (সাল্লাল্লাহুআলাইহি ওয়াসাল্লাম)-এর দরবারে উপস্থিত হলেন।তার মুখের ভাষা শুনতে পাচ্ছিলাম কিন্তূ কি বলছে তা বুঝতে পারছিলামনা।অতঃপর সে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)নিকটে এসে বসলেন এবং ইসলাম সম্পর্কে প্রশ্ন করলেন ।

উত্তরে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন-ইসলাম হলো প্রতি দিন ও রাতে পাচ ওয়াক্ত নামাজ আদায় করা ।

তার পর আগত ব্যক্তি বলল, এর চেয়ে অতিরিক্ত আমাদের উপর আর কোন নামায আছে কি? তার উত্তরে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, না তবে যদি তুমি নফল নামায পড়তে চাও তবে পড়তে পার ।

তারপর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)আরো বললেন, রমজানের রোজা ফরয । আগত ব্যক্তি বললেন এ ছাড়া অন্যান্য রোযাসমূহও কি আমার উপর ফরয?রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, না কিন্তু তুমি নফল রোজা রাখতে চাইলে রাখতে পার ।

রাবী হযরত তালহা (রা) বলেন,অতঃপর হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে যাকাত ফরয হওয়ার সম্পর্কে বললেন। তখন আগত ব্যক্তি বলল, এ ছাড়া কি কোন সদকা আমার উপর ফরয?রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)বললেন না । কিন্তু তুমি যদি অতিরিক্ত দান সদকা করেতে চাও তবে করতে পার ।

হযরত তালহা (রা) বলেন,এর পর ঐ ব্যক্তি পিছনের দিকে ছলে যেতে লাগল আর বলতে লাগলো আল্লাহর কসম! আমি যা শুনেছি এর চাইতে আর কোন কিছু বাড়াবোও না এবং কমাবোও না। তার কথা শুনে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, লোকটি যদি সত্য সত্যই বলে থাকে, তা হলে সে অবশ্যই সফলকাম হবে ।

সংকলন: ছহীহ বোখরী শরীফ

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

May 2022
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031