উত্তর কোরিয়ায় দুর্ভিক্ষ দেখা দিয়েছে

প্রকাশিত: ১১:৪৯ পূর্বাহ্ণ, এপ্রিল ৯, ২০২১

উত্তর কোরিয়ায় দুর্ভিক্ষ দেখা দিয়েছে

উত্তর কোরিয়ায় দুর্ভিক্ষ দেখা দিয়েছে । সেখানকার অর্থনৈতিক সংকটময় পরিস্থিতিকে দুর্ভিক্ষের সঙ্গেই তুলনা করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএর বরাত দিয়ে রয়টার্সের খবরে এমনটি বলা হয়েছে।

১৯৯০-এর দশকের দুর্ভিক্ষের কথা উল্লেখ করে দলের নেতাকর্মীদের প্রতি ব্যাপক তৎপরতা ও ত্যাগ স্বীকারের আহ্বান জানিয়েছেন কিম জং উন। সোভিয়েত ইউনিয়নের পতনের পর সংঘটিত ওই দুর্ভিক্ষে উত্তর কোরিয়ার ৩০ লাখ মানুষের প্রাণহানি ঘটে। ইতিহাস হিসেবে মাঝে মধ্যেই আলোচনায় উঠে আসে সেই দুর্ভিক্ষের কথা। কিন্তু এবার দেশটির চলমান সংকটকে সেই ভয়াবহ দুর্ভিক্ষের সঙ্গে তুলনা করলেন খোদ রাষ্ট্রপ্রধান।

ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার (ডব্লিউপিকে) এক কর্মী সম্মেলনে বৃহস্পতিবার কিম বলেন, ‘দেশ এখন মারাত্মক নাজুক অবস্থায় রয়েছে।’ জানুয়ারিতে পাস হওয়া পাঁচ বছর মেয়াদি নতুন অর্থনৈতিক পরিকল্পনা বাস্তবায়নে কর্মীদের আরও তৎপর হওয়ার আহ্বান জানান কিম জং উন।

 

কিম বলেন, ‘দলকে অবশ্যই জনগণের আনুগত্যের যথাযথ প্রতিদান দিতে হবে এবং তাদের যোগ্য সেবক হয়ে উঠতে হবে।’

এদিকে, উত্তর কোরিয়ায় এখন পর্যন্ত কেউ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর মেলেনি। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া অবশ্য উত্তর কোরিয়া কোভিড-১৯ সম্পর্কিত তথ্য গোপন করছে বলে সন্দেহ প্রকাশ করে আসছে।

সারা বিশ্বে করোনার সংক্রমণের পরপর অন্য দেশের সঙ্গে প্রায় সব ধরনের ভ্রমণ নিষিদ্ধ করেছে উত্তর কোরিয়া। এসবের সঙ্গে সঙ্গে পরমাণু অস্ত্র বিরোধে আন্তর্জাতিক অর্থনৈতিক নিষধোজ্ঞা যুক্ত হয়ে দেশটিতে সংকটময় অবস্থা দেখা দিয়েছে।