উন্নত বাংলাদেশ গড়তে চীনের আরও সহযোগিতা চান প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৯:৩৪ পূর্বাহ্ণ, নভেম্বর ২৬, ২০১৫

উন্নত বাংলাদেশ গড়তে চীনের আরও সহযোগিতা চান প্রধানমন্ত্রী

২০২১ সালে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করতে চীনসহ বন্ধুপ্রতিম দেশগুলো সহযোগিতা অব্যহত রাখবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) চীনা কমিউনিস্ট পার্টির একটি প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে এ আহ্বান জানান তিনি।

চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের ভাইস মিনিস্টার চেন ফেং জিয়াং (Chen Fengxiang) এর নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাত করেন।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

চীনের সহযোগিতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নে চীন ব্যাপক অবদান রাখছে।

ছোট্ট ভূখণ্ডে বিপুল জনগোষ্ঠির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছি। এখন আমাদের লক্ষ্য দারিদ্র্য নির্মূল করা।

প্রধানমন্ত্রী কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে গ্রামীণ মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছানো, শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণসহ মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন।

তথ্যপ্রযুক্তি খাতে সরকারের বিভিন্ন পদক্ষেপ ও সফলতার কথা তুলে ধরেন।

জ্বালানি ও অবকাঠামো খাতে অগ্রগতির কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা জ্বালানি ও অবকাঠামো ক্ষেত্রে আরো উন্নত হতে চাই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে চেন ফেং জিয়াং বলেন, আপনার মহান নেতৃত্বে বাংলাদেশের মানুষের জীবন মান বেড়েছে, অর্থনীতি উন্নত হয়েছে।

বাংলাদেশের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান চীনের প্রতিনিধিরা।

সাক্ষাতকালে প্রধানমন্ত্রী সন্ত্রাসের বিরুদ্ধে বাংলাদেশের জিরো টলারেন্স অবস্থানের কথা উল্লেখ করেন।

চীনা কমিউনিস্ট পার্টির সফরকে সাধুবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এ ধরনের আরো সফর হতে পারে। এসব সফর দলের সঙ্গে দলের সর্ম্পক বৃদ্ধির পাশাপাশি অভিজ্ঞতা বিনিময়ে সুযোগ করে দেয়।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর দু’বারের চীন সফরের কথা উল্লেখ করেন। শেখ হাসিনা বলেন, চীনের উন্নয়ন নিয়ে বঙ্গবন্ধু যে পূর্বাভাস দিয়েছিলেন, সেটাই আজ বাস্তব। সেটা প্রকাশ করা হবে।

গত মে মাসে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের চীন সফরের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। ওই সফর ফলপ্রসু হয়েছে বলে মন্তব্য করেন চেন ফেং জিয়াং।

প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে চীনের তথ্যপ্রযুক্তির উন্নয়ন দেখতে সে দেশে যাওয়ার আমন্ত্রণ জানান চেন ফেং জিয়াং।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping) এর সম্ভব্য সফর প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, চীনের প্রেসিডেন্টের আগমনের জন্য বাংলাদেশের মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

চীনা প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সে দেশের প্রধানমন্ত্রীর অভিনন্দন পৌঁছে দেন।

সাক্ষাতকালে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আর্ন্তজাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, আওয়ামী লীগের আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক ফারুক খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম।

ছড়িয়ে দিন