এইচ টি ইমামের দাফন সম্পন্ন

প্রকাশিত: ১১:০৭ পূর্বাহ্ণ, মার্চ ৫, ২০২১

এইচ টি ইমামের দাফন সম্পন্ন

স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের দাফন সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর বনানী কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন হয়। দাফনের আগে তাঁকে গার্ড অব অনার প্রদান করা হয়।

এর আগে বাদ আসর গুলশান আজাদ মসজিদে এইচ টি ইমামের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার আগে সেখানে মুসল্লিদের উদ্দেশে কথা বলেন এইচ টি ইমামের ছেলে সংসদ সদস্য তানভীর ইমাম। সে সময় তিনি তাঁর বাবার পক্ষে সবার কাছে ক্ষমা ও দোয়া চান।

জানাজায় আত্মীয়-স্বজনদের পাশাপাশি অংশ নেন আওয়ামী লীগের শীর্ষ নেতা, মন্ত্রিপরিষদের সদস্য, বিভিন্ন মন্ত্রণালয়ের বর্তমান ও সাবেক সচিব, সরকারের বিভিন্ন দপ্তরের পদস্থ কর্মকর্তারা।

এর আগে বেলা দেড়টায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টার মরদেহ নিয়ে যাওয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সে সময় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর মরদেহের প্রতি শ্রদ্ধা জানান। প্রথমে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী এইচ টি ইমামের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টামণ্ডলীর সদস্য মুকুল বোস, সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবীর নানক ও আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ প্রমুখ। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস শ্রদ্ধা নিবেদন করেন।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সর্বস্তরের মানুষের ঢল বাড়ে শহীদ মিনারে। এইচ টি ইমামকে শ্রদ্ধা জানাতে আসেন আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। আরও শ্রদ্ধা জানান, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী তাজুল ইসলাম, তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। এ ছাড়া শ্রদ্ধা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নেতারা।

গতকাল বুধবার দিবাগত রাত সোয়া ১টায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চি‌কিৎসাধীন অবস্থায় মারা যান এইচ টি ইমাম। ১৯৩৯ সালে জন্মগ্রহণকারী এইচ টি ইমামের বয়স হয়েছিল ৮২ বছর।

এরপর বেলা ১১টায় সিরাজগঞ্জের উল্লাপাড়া আকবর আলী সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত হয় এইচ টি ইমামের প্রথম জানাজা।

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com