একটি মেয়েকে স্কুলে নেয়ার জন্য ট্রেন থামে স্টেশনটিতে

প্রকাশিত: ১১:২৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৬

একটি মেয়েকে স্কুলে নেয়ার জন্য ট্রেন থামে স্টেশনটিতে

এসবিএন ডেস্ক: জন মানবহীন একটি এলাকায় রেল স্টেশন। প্রতিদিন সময় মতো ট্রেন থামে এখানে। আর কোনো যাত্রী না থাকলেও শুধুমাত্র একটি মেয়ে এই স্টেশনটি থেকে স্কুলে যাতায়াত করে। আর তাকে আনা-নেয়া করতেই স্টেশনটি চালু রেখেছে রেল কর্তৃপক্ষ।

জাপানের দ্বিতীয় বৃহত্তম হোক্কাইডো দ্বীপের একেবারে উত্তর প্রান্তে রয়েছে কামি শিরাতাকি স্টেশন। স্টেশনটি যে এলাকায় অবস্থিত তাকে অজ পাড়াগাঁয়ের বেশি বলা যাবে না। ওই এলাকা দিয়ে যাওয়া রেল লাইন দিয়ে হাতেগোনা কয়েকটি ট্রেন চলে। যাতায়াতের জন্য অন্যান্য মাধ্যম থাকায় স্টেশনটি অব্যবহৃতই থেকে যায়। এ কারণেই রেল মন্ত্রণালয় ওই স্টেশনটি বন্ধ করে দেয়ার পরিকল্পনা করে।

কিন্তু জরিপ চালানোর পর পরিদর্শকরা লক্ষ্য করেন, আর কোনো যাত্রী না পাওয়া গেলে কি হবে-একটি মেয়ে সারা বছর এই ট্রেন ধরে স্কুলে যাতায়াত করে। ট্রেন না চললে তার স্কুলে পৌঁছাতে কষ্ট হবে। তাই ওই ছাত্রীর জন্যই একটি গোটা স্টেশন চালু রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

শুধু তাই নয়, মেয়েটি যাতে সঠিক সময়ে স্কুলে পৌঁছাতে পারে তার জন্য ট্রেনের সময়সূচিও পাল্টে দেয়া হয়েছে। সারাদিনে ওই একটি ট্রেন তাকে স্কুলে পৌঁছে দেয় এবং বিকেলে তাকে আবারো ওই জনহীন স্টেশনে নামিয়ে দিয়ে যায়। কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, যদি আর যাত্রী নাও পাওয়া যায়, যতোদিন না মেয়েটি স্নাতক হচ্ছে, ততোদিন এই রুটের ট্রেন সার্ভিস চালু রাখা হবে।

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com