একদিনে ৫০ ব্যক্তির শিরোশ্ছেদ করবে সৌদি আরব

প্রকাশিত: ৯:৪৩ পূর্বাহ্ণ, নভেম্বর ৩০, ২০১৫

একদিনে ৫০ ব্যক্তির শিরোশ্ছেদ করবে সৌদি আরব

সৌদি আরব এক দিনে অন্তত ৫০ ব্যক্তির শিরোশ্ছেদের পরিকল্পনা করেছে। বেশিরভাগ ব্যক্তির বিরুদ্ধে কথিত সন্ত্রাসের অভিযোগে সর্বোচ্চ এ দণ্ড কার্যকরের ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

এ নিয়ে এক প্রতিবেদনে অ্যামনেস্টি বলেছে, অভিযুক্ত ব্যক্তিদের মৃত্যুদণ্ড শিগগিরি কার্যকর করা হবে বলে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠ জাতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে। আল-কায়েদার সঙ্গে কথিত সম্পর্ক বা সরকার উৎখাতের ষড়যন্ত্রের দায়ে এদের অনেককে প্রাণদণ্ড দেয়া হয়েছে বলে জানানো হয়।

মৃত্যুদণ্ড প্রাপ্তদের মধ্যে পাঁচজন শিয়া মুসলমানও রয়েছে। এদের মধ্যে তিনজনই শিশু বলে জানা গেছে। সবার পরিবার সৌদি রাজা সালমানের কাছে প্রাণভিক্ষার আবেদন করেছেন।

প্রাণদণ্ড প্রাপ্ত শিশু-কিশোরদের মধ্যে একজন হলো প্রখ্যাত শিয়া আলেম আয়াতুল্লাহ নিমর বাকের আল-নিমরের ভাতিজা আলী মোহাম্মদ বাকের। ২০১২ সালে তাকে আটক করা হয় এবং সে সময় তার বয়স ছিল মাত্র ১৭। এরইমধ্যে জাতিসংঘ এবং ইউরোপীয় সংসদ এ প্রাণদণ্ড কার্যকর না করার জন্য রিয়াদের প্রতি আহ্বান জানিয়েছে। আন্তর্জাতিক আইনে ১৮ বছরের কম হলে প্রাণদণ্ড কার্যকর করা যায় না।

অ্যামনেস্টির এক হিসাবে বলা হয়েছে, চলতি বছরের শুরু থেকে সৌদি আরবে ১৫১ ব্যক্তির প্রাণদণ্ড কার্যকর করা হয়েছে।

ছড়িয়ে দিন