এক ফোঁটা রক্তেই ক্যানসার শনাক্ত

প্রকাশিত: ১২:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৬

এক ফোঁটা রক্তেই ক্যানসার শনাক্ত

এসবিএন ডেস্ক: এক ফোঁটা রক্ত পরীক্ষা করেই চিকিৎসকেরা ক্যানসার শনাক্ত করতে পারবেন। যুক্তরাষ্ট্রের জিন গবেষণাপ্রতিষ্ঠান ইলুমনিয়া এক ধরনের প্রযুক্তি উদ্ভাবনে কাজ করছে, যার মাধ্যমে ক্যানসার শনাক্ত করতে এক ফোঁটা রক্তই যথেষ্ট হবে।

গবেষকদের দাবি, বর্তমানে স্তনের ক্যানসার শনাক্তে ম্যামোগ্রাম করতে হয়, কিন্তু নতুন প্রযুক্তির কল্যাণে সামান্য রক্ত পরীক্ষায়ই তা ধরা যাবে।

এই প্রযুক্তি উন্নয়নে সহযোগিতার হাত বাড়িয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

তাঁরা রক্ত পরীক্ষায় ক্যানসার নির্ণয়ের প্রযুক্তি উদ্ভাবনে ১০ কোটি ডলার বিনিয়োগ করছেন। এই প্রযুক্তি উন্নয়নে ‘গ্রেইল’ নামের একটি আলাদা প্রতিষ্ঠান গড়ে তুলবেন তাঁরা। স্তন, ফুসফুস বা প্রোস্টেট ক্যানসারসহ যেকোনো ধরনের ক্যানসার শনাক্ত করতে রক্ত পরীক্ষার প্রযুক্তি উন্নয়নে কাজ করবে প্রতিষ্ঠানটি। এর লক্ষ্য হবে, সুস্থ দেহে ক্যানসারের কোনো উপসর্গ দেখা দেয়ার আগে, বিশেষ করে টিউমার হওয়ার আগে তা শনাক্ত করা।

অবশ্য অন্য গবেষকেরা রক্ত পরীক্ষার মাধ্যমে ক্যানসার বেড়ে যাওয়ার বিষয়টি শনাক্ত করতে সক্ষম হয়েছেন। তবে সুস্থ থাকা অবস্থায় ক্যানসারের লক্ষণ বুঝতে পারা দারুণ কাজ হবে বলে মনে করছেন গবেষকেরা।

জিন বিশ্লেষণ করে ক্যানসার শনাক্ত করার এই প্রযুক্তির নাম লিকুইড বায়োপসি। টিউমার বায়োপসি করেও ক্যানসার শনাক্ত করা যায়। তবে তা অনেক দেরি হয়ে যায় বলে মনে করেন চিকিৎসকেরা। যুক্তরাজ্যের ম্যানচেস্টার ইনস্টিটিউট ও লেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এ ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করছেন।

গবেষকেরা বলেন, একেবারে প্রাথমিক অবস্থায় ক্যানসার ধরা পড়ার একটি খারাপ দিকও আছে। কিছু ক্যানসার মোটেও মৃত্যুঝুঁকি তৈরি করে না। কিন্তু এ ক্যানসারের চিকিৎসা করতে গেলে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়।

ইলুমিনার প্রধান নির্বাহী জে ফ্ল্যাটলি বলেন, ৩০ থেকে ৫০ হাজার মানুষের ডিএনএ বিশ্লেষণ করে ক্যানসার-সংক্রান্ত বিভিন্ন বিষয় সমাধান করবে নতুন কোম্পানি গ্রেইল।

ফ্ল্যাটলি বলেন, ক্যানসারের বিরুদ্ধে যুদ্ধ এখন থেকে একটি নতুন মোড় নিল। সামান্য রক্ত পরীক্ষার মাধ্যমে প্রাথমিক অবস্থায় ক্যানসার নির্ণয়ের সক্ষমতা মানুষের ক্যানসারে মৃত্যুর হার কমাবে।

মাত্র আট মাস আগে লন্ডনে ইনস্টিটিউট অব ক্যানসার রিসার্চের গবেষকেরা রক্ত পরীক্ষায় স্তন ক্যানসার শনাক্ত করার একটি পরীক্ষা চালিয়ে সফলতার দাবি করেছিলেন।