এক বিষ্ময়কর ব্যক্তিত্ব!

প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, জুন ১০, ২০১৮

এক বিষ্ময়কর ব্যক্তিত্ব!

আহমেদ  বকুল
পৃথিবীর সবচাইতে বর্ষীয়ান অথর্মন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত এমপি। বাংলাদেশের অর্থনীতির ধারাবাহিক উন্নয়নে তার বলিষ্ট অবদান রয়েছে। আজন্ম শুদ্ধাচারি-জ্ঞান তাপস এই মানুষটি বয়স ভারে ন্যুজ হলেও শক্ত হাতে ধরে রেখেছেন অর্থনীতির লাগাম। তার প্রণীত বাজেটগুলো বাংলাদেশ-কে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে। বর্তমানে তিনি সংসদে পঞ্চম বাজেট পেশ করছেন। তার বাজেট বক্তৃতায় বলে ছিলেন, বিগত ১০ বছরে বাজেট পরিবেশনের পর জিনিসপত্রের দাম বাড়েনি। তার এই বক্তব্যকে কিছু পত্রিকায় বিকৃতভাবে প্রকাশ করেছে। লিখেছে-দশ বছরে জিনিসপত্রের দাম বাড়েনি। এটা সত্যের অপলাপ।

আমরা গুণের কদর গুণির মর্যাদা দিতে জানি না। অধিকন্ত চেষ্টা করি গুণী ব্যক্তিকে নানাভাবে হেয় করতে। যে বয়সে একজন মানুষ কাজ করা তাে দুরের কথা নিজেকে নিয়ে ‘ইয়া নফসি’ ‘ইয়া নফসি’ করার কথা সেই সেই বয়সে এই গুণী মানুষটি দেশের জন্য দেশের মানুষের জন্য দিনরাত কাজ করে যাচ্ছেন। আমি নিজ চােখে দেখেছি বাজেট প্রনয়নের সময় মন্ত্রী সারাদিন সচিবালয়ে অফিস করে ক্লান্ত তারপরও বাসায় না গিয়ে রাত ১২ টা ১টা পর্যন্ত অফিসে কাটিয়েছেন। সচিবালয়ে তখন কােনাে মন্ত্রী, সচিব পাইক পেয়াদা কেউ নেই। নিজের পিএস ও দু একজন স্টাফ-কে নিয়ে গভীর রাত পর্যন্ত বাজেট নিয়ে কাজ করা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সত্যিই একজন বিষ্ময়কর মানুষ! তাকে যত দেখেছি ততই অবাক হয়েছি! এত গরীব দেশের একজন অর্থমন্ত্রী সদাহাস্যমুখ! অভাব অভিযােগ-কে তুড়ি মেরে উড়িয়ে দেন। দারিদ্রকে যাদুঘরে পাঠাবার কথা বলেন। শুধু তাঁর কথা নয় – তাঁর আমলে মানুষের জীবন মান অনেক বেড়েছে। বেড়েছে মানুষের ক্রয় ক্ষমতা। সরকারের উন্নয়নের তিনি এক আলোর পথিক।

এই বয়সে এসেও তিনি দেশ ও দেশের মানুষ-কে সেবা দিচ্ছেন সেই কৃতজ্ঞতাবােধ আমরা দেখাতে খুবই কুণ্ঠিত। আমরা জাতীয় এই মুরব্বিকে পদে পদে কটাক্ষ করি, হেয় করি। তাতেই আমরা একধরনের বুনো সুখ পাই! আমরা তাঁর কর্মের প্রশংসা করতে জানি না! আসলে এটা আমাদের এক ধরনের বিকৃত মানসিকতার প্রতি ফলন।

অর্থমন্ত্রী বার্ধক্য জনিত রোগে আক্রান্ত। তারপর তাঁর রয়েছে ডায়াবেটিকস। ডায়াবেটিকস রোগিরা দীর্ঘক্ষন কথা বললে ঠােঁট শুকিয়ে যায়। এই বয়সে বাজেট বক্তৃতার সময় ডায়াবেটিকস এ আক্রান্ত এই মানুষটি মাননীয় প্রধান মন্ত্রীর অনুরোধে পানি খেয়ে জীবন রক্ষা করে ছিলেন। এজন্য এটা নিউজ হল। কত সমালোচনা হচ্ছে। প্রকৃত ইসলাম তাে জুলুমের উপর ভর করে আসেনি। অসুস্থদের জন্য রোজা ভঙ্গ করারও বিধান আছে। মন্ত্রী দুঃখ প্রকাশ করে পানি খেয়েছেন এর জন্য কি তার মুসলমানিত্ব চলে গেল! আসলে সমালোচনা করা যাদের ধর্ম তাদের যে কােনো ছুঁতাে পেলেই হল!

মাননীয় অর্থমন্ত্রী এই বৃদ্ধ বয়সেও আমাদের যে অসামান্য সার্ভিস দিচ্ছেন তা অকল্পনীয়! তিনি ত শেষ বয়সেও আমাদের দিয়ে যাচ্ছেন আমরা কি তার প্রতিদান হিসেবে একটু সন্মান, একটু প্রশংসা করতে পারি না?

পৃথিবীর সবচেয়ে বর্ষীয়ান অর্থমন্ত্রী, জ্ঞান তাপস- আজন্ম শুদ্ধাচারি জনাব আবুল মাল আবদুল মুহিত- এমপি-কে সবাই বিনম্র শ্রদ্ধা জানাই। শতায়ূ হবার প্রার্থনা করি।

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com