এখনও অনেক অমুক্তিযোদ্ধা ভাতা পাচ্ছেন : মুক্তিযুদ্ধ মন্ত্রী

প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৭

এখনও অনেক অমুক্তিযোদ্ধা ভাতা পাচ্ছেন : মুক্তিযুদ্ধ  মন্ত্রী

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘মুক্তিযুদ্ধের সময় যার বয়স চার বছর ছিল, তাকেও মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্ত করতে আদালত আমাকে নির্দেশ দিয়েছেন। শুধু তা–ই নয়, তাদেরকে ২৩ বছরের এরিয়ার ভাতা দিতেও বলা হয়েছে। চার বছরের শিশু কী করে…আমরা মুক্তিযোদ্ধা বানাব? আদালতের এমন আদেশে আমরা বিব্রত হচ্ছি।’
সেসময় আদালতের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, কেউ প্রকৃত মুক্তিযোদ্ধা কিনা, তা দেখে আদালত যদি আদেশ দেন, তাহলে এই সংকট থেকে মুক্তি পাওয়া যায়।
১৩ নভেম্বর সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে বিরোধীদলীয় সদস্য কাজী ফিরোজ রশীদের প্রশ্নের জবাবে মোজাম্মেল হক এ সব এ কথা বলেন।
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, ‘আমরা কী করব, কোথায় যাব, সেই জায়গা পাচ্ছি না। তবে আমরা বাস্তবতাগুলো আদালতে বলেছি। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আইনি লড়াই চালিয়ে যাচ্ছি। আশা করছি, এই সংকট কাটিয়ে উঠতে পারব।’
তিনি বলেন, এখনও অনেক অমুক্তিযোদ্ধা ভাতা পাচ্ছেন। কারণ যাচাই–বাছাই শেষ হওয়ার আগেই আদালত তা স্থগিত করছেন।
মন্ত্রী আরও বলেন, মুক্তিযোদ্ধা হওয়া মৌলিক অধিকার নয়। আইনের ভুল ব্যাখ্যার কারণে তারা সমস্যায় পড়ছেন। কেউ প্রকৃত মুক্তিযোদ্ধা কিনা, তা দেখে আদালত যদি আদেশ দেন, তাহলে সংকট থেকে মুক্তি পাওয়া যায়।
অপর এক প্রশ্নের জবাবে মোজাম্মেল হক বলেন, আগামী তিন দিনের মধ্যে মুক্তিযোদ্ধাদের তালিকা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। কোনো মুক্তিযোদ্ধা বাদ পড়লে তারা আবেদন করতে পারবেন। পরে তা যাচাই–বাছাই করে অন্তর্ভুক্ত করা হবে।

Calendar

May 2021
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

http://jugapath.com