এডিস মশা নিয়ন্ত্রণে ঘর থেকেই কাজ শুরু করতে হবে ঃ প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১০:৪৮ পূর্বাহ্ণ, আগস্ট ৭, ২০১৯

এডিস মশা নিয়ন্ত্রণে ঘর থেকেই কাজ শুরু করতে হবে ঃ প্রধানমন্ত্রী

এডিস মশা নিয়ন্ত্রণে ঘর থেকেই কাজ শুরু করতে হবে ।
ডেঙ্গু মোকাবেলায় এর ওপরেই জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি মনে করিয়ে দেন কারও ঘরে এই মশার লার্ভা পাওয়া গেলে জরিমানার ঘোষণার কথা ।

মশা নিয়ন্ত্রণে ঢাকার নগর কর্তৃপক্ষসহ সংশ্লিষদের ব্যর্থতা নিয়ে সমালোচনার প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী বলেন, ব্যবস্থা একেবারেই নেওয়া হয়নি, তা ঠিক নয়।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর এই সাক্ষাৎকার প্রচারের আগের দিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ বি এন নাগপাল ঢাকায় এক অনুষ্ঠানে অন্য মশার সঙ্গে এডিস মশার জীবনাচরণের ভিন্নতা তুলে ধরে বাইরে ওষুধ না ছিটিয়ে ঘর ও আশপাশ পরিচ্ছন্নতার ওপর জোর দেন।

বিবিসি বাংলাকে দেওয়া সাক্ষাৎকারে শেখ হাসিনা বলেন, ইতোমধ্যে আরেকটা ঘোষণা আমরা দিয়েছি যে, কারও ঘরের কাছে বা ঘরে যদি এ ধরনের পানি জমা যেখানে এ ধরনের মশা তৈরি হচ্ছে, এরকম আমরা যদি দেখতে পাই, তাহলে তাদেরকে ফাইন করা হবে।

ডেঙ্গুর বাহক এডিস মশা সাধারণত মানুষের আশপাশে থেকে স্বল্প গভীরতার পানি বিশেষ করে ফুলের টব, টায়ার, ডাবের খোসা, কার্নিসে জমে থাকা পানিতে ডিম ছাড়ে।

শেখ হাসিনা বলেন, ধরেন আপনার দরজার কাছে বা যেটা আপনার আওতায় সেখানে যদি ওই ধরনের পানি জমে থাকে, তাহলে সেটা আপনার একটা দায়িত্ব থাকবে যে, তার জন্য ব্যবস্থা নেওয়া, যাতে পানিটা জমে না থাকে।

যেখানেই পরিষ্কার পানি পাচ্ছে, সেখানেই ডেঙ্গুর লার্ভাটা হচ্ছে। প্রত্যেকটা ঘরে ঘরে বা সব জায়গায় তো সিটি করপোরেশেন যেতে পারবে না। সরকারও যেতে পারবে না। কিন্তু জনসচেতনাটা এখানে সব থেকে বেশি প্রয়োজন। কাজেই মানুষ যদি আগামীর জন্য সবসময় এভাবে প্রস্তুত থাকে, তাহলে এটা এভাবে ব্যাপকহারে দেখা দেবে না।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031