এপ্রিলের শেষে খাদ্য সামগ্রী সংকট তীব্র হতে পারে: মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

প্রকাশিত: ৭:৩৩ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২০

এপ্রিলের শেষে খাদ্য সামগ্রী সংকট তীব্র হতে পারে: মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

চলতি এপ্রিল মাসের শেষে দেশের গরীব দূরস্থ মানুষ তীব্র খাদ্য সামগ্রী সংকটে পড়তে পারে বলেন আশঙ্কা প্রকাশ করেছেন লেখক, সাংবাদিক, প্রকাশক এবং শত নাগরিক কেন্দ্রীয় কমিটির সদস্য ও ডিইউজে সদস্য, মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার।
তিনি আজ বিকেলে অনলাইন প্রেস গণমাধ্যমে এসব কথা বলেন। তিনি বলেন করোনাভাইরাস সংক্রমণে সব ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ড থেকে যাওয়ার পর এখনো তারা নিজেদের সঞ্চয় ভেঙে এবং ধার কর্জ করে জীবন চালাচ্ছেন । এপ্রিলের শেষে তাদের জন্য জীবন চালানো অসম্ভব হয়ে পড়বে । এমনকি সে সময় তারা তীব্র খাদ্য সামগ্রী সংকটে পড়বেন । এ জন্য তাদের খাদ্য সহায়তা দিতে জরুরি ভিত্তিতে অন্তত ৫ হাজার ৬০০ কোটি টাকার একটি সহায়তা তহবিল গঠনের সুপারিশ করে আহবান জানান সরকারের কাছে । কভিড – ১৯ এর প্রভাবে দরিদ্র শ্রেণির মানুষের ওপর কী ধরনের অর্থনৈতিক প্রভাব পড়েছে তার একটি জরীপ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে দুটি সংস্থার পক্ষ থেকে ।

এতে জানানো হয় শহর ও গ্রামের ৫ হাজার ৪৭১ জন দরিদ্র মানুষের ওপর এই দুটি সংস্থার পক্ষ থেকে মোবাইল ফোনে প্রশ্নোত্তরের মাধ্যমে একটি তাৎক্ষণিক জরীপ করা হয় । যা গত ৪- ১২ এপ্রিল অনুষ্ঠিত হয় । সংস্থা দুটির ৫১ জন প্রতিনিধি এ জরিপের ডাটা সংগ্রহ করেন। এতে শহরের ৫১ শতাংশ মানুষ ও গ্রামের ৪৯ দরিদ্র মানুষ অংশ নেন। এদের মধ্যে কেউ কেউ ক্ষুদ্র ব্যবসায়ী, কেউ মাসিক বেতনভুক্ত শ্রমিক, কেউ দিনমজুর, কেউ কৃষি শ্রমিক ।

প্রতিবেদনে বলা হয় কভিড- ১৯ এর প্রভাবে সারা দেশে দরিদ্র জনগোষ্ঠীর আয় ৭০ শতাংশ কমে গেছে । শহরাঞ্চলে অর্থনৈতিক কর্মকাণ্ড বন্ধ হয়ে গেছে । এছাড়া দেশজুড়ে দরিদ্র শ্রেণির মানুষের ভোগের পরিমাণ কমেছে – ৩৫- ৬০ শতাংশ।

অন্যদিকে ত্রাণ সহায়তা পেতে বিভিন্ন সময়ে রাজধানীর নগরীর বিভিন্ন এলাকায় শ্রমিক ও নিম্নআয়ের মানুষকে বিক্ষোভ করতে দেখা গেছে । মিরপুর পল্লবীর বেগুনটিলা বস্তির সহস্রাধিক নারী পুরুষ খাদ্যের দাবিতে গতকাল ও বিক্ষোভ করে কালশীর অদুরে সাগুফতা মোড়ে প্রধান সড়কে দিনভর অবস্থান নেন। বিক্ষুদ্ধরা জানান, করোনার লকডাউনের শুরু থেকে এখন পর্যন্ত তাঁরা কোনো ত্রাণ পাননি । মাঝে কয়েকদফা নানা ঘোষণা দিয়ে বিভিন্ন স্কুল ও কলেজ মাঠে জড়ো করা হলেও তাদের ত্রাণ না দিয়েই ফেরত পাঠানো হয়েছে ।

গতকাল ১৬ এপ্রিল বৃহস্পতিবার সকালে বেগুনটিলা বস্তির সহস্রাধিক বাসিন্দারা ঢাকা – ১৬ আসনের এমপি ইলিয়াস মোল্লার বাসার সামনে জড়ো হয়ে তার দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী খাদ্য সামগ্রী ত্রাণ সহায়তার দাবি জানান। বেলা সাড়ে ১১ টার দিকে সেখানে পুলিশ তাদেরকে লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয় । এর প্রতিবাদে বিক্ষুদ্ধ লোকজন সাগুফতা মোড়ে অবস্থান নেয় এবং নানা ধরনের স্লোগান দিতে থাকে । সেই সময় বিকাল সাড়ে ৩ টায় সেনাবাহিনীর টহল দল ঘটনাস্থলে পৌঁছে বস্তিবাসীর তালিকা তৈরি করে শিগগিরই খাদ্য সহায়তা যার যার ঘরে ঘরে পৌঁছানোর আশ্বাস দিলে বিক্ষুদ্ধরা বস্তিতে ফিরে যায় । এ সময় অনাহারে ক্লান্ত অনেককে কান্নায় ভেঙে পড়তে দেখা যায়।

লেখকঃ বিশেষ প্রতিবেদক রেডটাইমস ডটকম বিডি – শ্যামল বাংলা ডট নেট ও দৈনিক আপন আলো | সদস্য ঢাকা সাংবাদিক ইউনিয়ন ডিইউজে |

ছড়িয়ে দিন

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031