এবার আমার একটি উপন্যাস এসেছে

প্রকাশিত: ১১:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২০

এবার আমার একটি উপন্যাস এসেছে

রোকসানা লেইস

ফেব্রুয়ারি বইমেলা । এবার আমার একটি উপন্যাস এসেছে। প্রকাশ করছেন একরঙ্গা এক ঘুড়ি প্রকাশনী। উপন্যাসের চরিত্রের নাম আর একরঙ্গা ঘুড়ির প্রকাশকের নাম কাকতালীয় ভাবে এক হয়ে গেছে। এবং চিঠিতে লেখা এ উপন্যাসের প্রতি প্রকাশকের নিজের অনেক বেশি আগ্রহ থাকায় বইটা ছাপার অক্ষরে পাঠকের কাছে আসছে।
বইটির নাম আকাশের চিঠি। চিঠিতে লেখা উপন্যাস। অনেকগুলো চিঠি একটি গল্প তৈরি করেছে। একটি ভিন্নধারার উপন্যাস। আছে প্রেম, ভালোবাসা, আদর, কষ্ট, যন্ত্রনা। পৃথিবীর অস্থির সময়ের কথা।
আগের প্রজন্ম যারা চিঠি লেখায় আগ্রহী । অনেক চিঠি লিখেছেন নিজের জীবনে তাদের কাছে আকর্ষণীয় হতে পারে সুন্দর চিঠি পড়ার জন্য। নতুন প্রজন্ম যারা চিঠির সাথে অভ্যস্ত নয় । গোপন চিঠি মানে চিরকুট এস এম এস তাদের কাছে। তারাও জানতে পারে চিঠি কতটা আবেগময় এবং অন্তরের কথা ধারন করতে পারে এই বইটি পড়ে।
এই বইটি আমার প্রথম প্রেম নয়। প্রথম প্রেম, প্রথম প্রকাশিত ছিল কবিতার বই। তারপর ছোটগল্প, উপন্যাস কয়েকটি পাঠকের হাতে পৌঁছেছে আগের বেশ কিছু বছর ধরে। তবে প্রতিটি সন্তানের মতন প্রতিটি বই, লেখা আমার ভালোবাসা ধারন করে সমান ভাবে। সবাই আমার কাছে অনেক আদরের।

তবে আমি লিখি নিজের মতন প্রতিটি চরিত্র যেন আলাদা হয় আগের লেখা থেকে সে চেষ্টা করি। এক কুমিরের ছানা বারবার দেখাতে চাই না। চেষ্টা করি নিজের ভিতর নিজেকে ভাঙ্গি গড়ি। অনেক লেখার চেয়ে ভালো লেখা হোক সত্যিকারের পাঠকের ভালোলাগা হোক।
এই প্রকাশিতব্য উপন্যাসটি অনেক দিন আগে লেখা হয়েছে। কিন্তু ছাপতে দেয়ার আগে নিজের কাছে পড়ে বারবার ভুল অসংলগ্নতা ধরা পরছিল। আবেগে লিখে ফেলার পর অনেক দিন রেখে দিলেই ভুলগুলো চোখে পরে। অনেক কিছু বদলে দিতে হলো। অনেক ঠিকঠাক করতে সময় গেল। বিরক্তও হলাম সম্পাদনার যন্ত্রনায়। আর সব কাজ দূরে সরিয়ে রাখতে হলো। কিন্তু সব শেষে ভালোলাগল সঠিক ভাবে লেখাটা ছাপার ঘরে গেল। এখন যদি বানান টানান ভুল থাকে সেটা প্রুফ রিডার আর ছাপা খানার ভুতের দোষ। তবে গল্পের ভিতর সংযোগ রাখাটা আমার কাজ সেটা ঠিক করেছি অনেক যত্ন করে।
অনেকটা সময় নিরবে থেকে এবার বই আকারে প্রকাশ পাচ্ছে আকাশের চিঠি উপন্যাস
প্রকাশনা: একরঙ্গা এক ঘুড়ি প্রকাশনী
পাওয়া যাবে
ঢাকা বইমেলা একরঙ্গা একঘুড়ি প্রকাশনী. স্টল নম্বর ৫৮৭
ফেব্রুয়ারী শুরু থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সিলেট বইমেলা এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনীর স্টলে
কেন্দ্রীয় শহীদমিনার চৌহাট্টা
অনলাইনে রকমারি ডট কম

ছড়িয়ে দিন