এভাবে আর চলতে পারেনা!

প্রকাশিত: ৪:৪৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৭

এভাবে আর চলতে পারেনা!

তামান্না জেসমিন

অসভ্য মূর্খদের সভ্য বানানো কোনো ভাবে ই সম্ভব না ! এইতো আজ সকাল ১১ টায় বারিধারার ইউ এন রোড থেকে আসার সময় (১০ নাম্বার রোডের মাথায় ) সাইড ওয়াক থাকা সত্যেও এক লোক কে রাস্তায় চলন্ত গাড়ি মেরে দিলে তার তাতক্ষনিক মৃত্যু ঘটে। আমি বলবো এখানে ড্রাইভারের কোনো দোষ নেই, ড্রাইভারের অন্যায়, সে এই দুর্ঘটনার পরপরই একটি রিক্সাকে পেছন থেকে মেরে দিলে রিক্সাটি একদম সাইড ওয়াকের
উপরে উঠে যায়! কিছুক্ষণ আগে জায়গাটি দেখে এলাম, দেখে এলাম । রক্তে ভেজা জায়গাটি ,খারাপ লেগেছে, ভীষণ খারাপ লেগেছে , আর মনে মনে আক্ষেপ হয়েছে, মানুষের মধ্যে আর কবে আত্মসচেতনতা গড়ে উঠবে?

প্রতিদিন ঘর থেকে বাইরে বেরোলে দেখতে পাই
বারিধারার উন্নত রাস্তা ঘাট, তার পাশ দিয়ে পথচারীদের চলার জন্য সুব্যবস্থা। এরপরও দেখি শিক্ষিত, অশিক্ষিত লোকদের রাস্তার মধ্য দিয়ে পথ চলতে । এখানে উল্লেখ করা দরকার যে এই ডিপ্লোম্যাটিক জোনে আজ পর্যন্ত আমি একজন বিদেশীকেও সাইড ওয়াক ছেড়ে রাস্তার মাঝে হাটতে দেখি নাই। নামাজ শেষে মসজিদ থেকে বের হয়ে রাস্তার মাঝখান থেকে হাটা শুরু করে ঝাকে ঝাকে মুসুল্লী! গাড়ি থামিয়ে এদের যখন ফুটপাথ দিয়ে চলার জন্য অনুরোধ জানাতে গেছি, তারা আমাকে পাগল ভেবে মুচকি হেসে তার মত চলে গেছে! ভালো কথার বেল নাই!!
মসজিদ, মন্দির, গির্জার ইমাম পুরোহিতদের কি কোনো ভূমিকা থাকতে পারেনা আখেরাতের মানুষগুলোকে ট্রাফিক আইনের উপর পথনির্দেশনার জন্য পাঁচ মিনিট বক্তব্য পেশ করার? কেবল পরকালের লোভ, লাভের পথ দেখালেই চলবে?
রাস্তাঘাটে চলাচল করা যানবাহনের সামনে থেকে মানুষ গুলো যত্রতত্র এলোপাথাড়ি ভাবে ছুটাছুটি করে ইচ্ছেমত চলছে ! দেখার, বলার কেউ নাই! জানি, ঢাকার রাস্তাঘাট সব এখনো অর্গানাইজড নয় তাই হয়তো ট্রাফিক আইন শিথিল । কিন্তু যে এলাকাগুলোর উন্নয়ন কাজ শেষ হয়েছে সেই এলাকার ট্রাফিক আইন কেনো কড়াকড়ি করা হচ্ছেনা?
রাজধানী ঢাকা তো না যেনো আস্ত একখানি হাবিয়া দোজখখানা!
সাধারণ মানুষ হিসেবে সরকারের কাছে বিনীত অনুরোধ, সবকিছুর আগে আপনারা রাস্তাঘাট এবং ট্রাফিক আইনের উপর গুরুত্ব দিন ! এভাবে আর চলতে পারেনা! এই অসংগতিময় অধ্যায় অচিরেই শেষ হোক …

ছড়িয়ে দিন

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930