এলএএইচপি’র চেয়ারম্যান তৌফিকা করিম স্বাস্থ্য সুরক্ষায় সচেতন

প্রকাশিত: ১০:০৪ পূর্বাহ্ণ, মার্চ ২২, ২০২০

এলএএইচপি’র চেয়ারম্যান তৌফিকা করিম  স্বাস্থ্য সুরক্ষায় সচেতন

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমন প্রতিরোধে গৃহিত সরকারের পদক্ষেপ গুলো মেনে চলারও নির্দেশনা প্রদান করেছেন এলএএইচপি চেয়ারম্যান এডভোকেট তৌফিকা করিম।
গত ১৭ মার্চ বাংলাদেশে আক্রান্ত ১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছিলো রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ৮ ই মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। বর্তমানে সর্বমোট বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্তের ২৪ জন, মৃত্যুবরণ করেছেন ২ জন।

এই ভয়াবহ পরিস্থিতি বিবেচনা সাপেক্ষে এনজিও ব্যুরো নিবন্ধিত আইন সহায়তা প্রদানকারী বেসরকারি মানবাধিকার সংস্থা লিগ্যাল এসিসটেন্স টু হেল্পলেস প্রিজনার্স এন্ড পার্সনস (এলএএইচপি) এর সাথে সংশ্লিষ্ট সকলের স্বাস্থ্য সুরক্ষা এবং করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে তৌফিকা করিমের নির্দেশনা মোতাবেক আগামী ২২.০৩.২০২০ (রবিবার) থেকে পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত এলএএইচপি’র এর হেড অফিস বন্ধ থাকবে।
কোভিড-১৯ অর্থাৎ ভয়াবহ নভেল করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। সর্বপ্রথম চীনের উহানে শনাক্ত হয় এই ভাইরাস যা নিমিষেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। প্রতিনিয়ত মৃতের সংখ্যা বাড়ছে, বাড়ছে আক্রান্তের সংখ্যাও। সর্বশেষ করোনা ভাইরাস চলে এসেছে বাংলাদেশেও। ইতিমধ্যে বাংলাদেশে করোনায় দুইজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)

আজ ২২ মার্চ সকাল ৯.৪৩ পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ৩,০৭,৭৬৬ জন, আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১৩,০৫৫ জন। (তথ্যসূত্র: চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন, সিএনএইচসি ও অন্যান্য)

দক্ষিন পূর্ব এশিয়ার দেশগুলোতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জন্য কঠোর সতর্কবার্তা জারি করেছে। তাই এলএএইচপি’র চেয়ারম্যান তৌফিকা করিম, এডভোকেট ম্যাডাম আতংকিত না হয়ে সকলকে সচেতন থাকার পাশাপাশি, জনসমাগম এড়িয়ে চলা এবং অপ্রয়োজনীয় ভ্রমণ পরিহার করে নিজ নিজ বাসায় অবস্থান করা এবং করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে নিজেকে সুরক্ষিত রাখতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর স্বাস্থ্যসেবা বিষয়ক নির্দেশনামা মেনে চলার আহবান করেছেন।

ছড়িয়ে দিন