ঐতিহ্যের পথে ‘যশোর রোডে’ পথযাত্রা

প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২১

ঐতিহ্যের পথে ‘যশোর রোডে’ পথযাত্রা

 

চলো হাটিঁ যশোর রোডে/ গল্প খুঁজি ঐতিহ্যের পথে’ শিরোনামে একাত্তরে পাকিস্তানী বর্বরতা থেকে বাঁচতে কোটি বাঙালির সীমান্তমুখি দুঃসহ পদযাত্রাকে স্মরণ করে যশোর রোডের বাংলাদেশ অংশে হাটবেন সাত জন সাংবাদিক-সংস্কৃতিকর্মী ও শিক্ষার্থী।

 

২৭ ও ২৮ সেপ্টেম্বর দুদিনে ৩৮ কি.মি হাঁটবেন তারা। গাইবেন অ্যালেন গিন্সবার্গের ‘সেপ্টম্বর অন যশোর রোড’ কবিতায় মৌসুমী ভৌমিকের গাওয় গান। করবেন খান মোহাম্মদ ফারাবির অনুবাদে একই কবিতার আবৃত্তি। ১১টি স্কুলে চলবে ৭১ স্মরণ। চলতি পথে সাধারণ মানুষকে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করবেন তারা। যশোর এবং বেনাপোলে দুটি বৃক্ষরোপণ ও যশোর রোড স্মৃতি ফলকের ভিত্তিপ্রস্থর স্থাপন করবেন তারা।

 

পদযাত্রার উদ্বোধন করবেন যশোর ৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। পদযাত্রার সমাপনীতে থাকবেন বেনাপোলের পৌর মেয়র আশরাফুল আলম লিটন।

 

স্বাধীনতার ৫০ বছর ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আয়োজনটি করছে ফেসবুক ভিত্তিক সামাজিক সংগঠন সুবাতাস
(সুন্দর বাংলাদেশ ও তারুণ্যের সমন্বয়। পদযাত্রার আয়োজনে তিনটি দাবীকে সামনে আনবে সংগঠনটি । সেগুলো হলো রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে ফেরাতে আন্তর্জাতিক তৎপরতা বৃদ্ধি, করোনাসহ ডেঙ্গুর বিরুদ্ধে সচেতনতা এবং নারী-শিশুর বিরুদ্ধে সহিংসতার প্রতিবাদ।

 

সংগঠনটির আহ্বায়ক হাসান আহমেদ বলেন, পাকিস্তানিদের বর্বরোচিত হত্যাযজ্ঞ থেকে বাঁচতে যুদ্ধের শুরু থেকে এই সেপ্টেম্বর মাসেও বাংলাদেশ থেকে কোটি মানুষ যশোর রোড ধরে শরনার্থী হিসেবে আশ্রয় নিয়েছিলেন ভারতে।

 

বাংলাদেশের শরণার্থীরা এই রাস্তা ধরে ভারতে পাড়ি জমাচ্ছিল, তখন এই রাস্তাটিই ছিল তাদের শুধুমাত্র বেঁচে থাকার স্বপ্ন পূরণের পথ। তাদের অনেকেই পথ চলার ক্লান্তি সহ্য করতে না পেরে ঢলে পড়েছিলেন মৃত্যুর কোলে। এই রাস্তার প্রতিটি ধূলিকণাও যেন সেই হাজারো শরণার্থীদের ক্লান্তি, দুর্ভোগ ও বয়ে বেড়ানো স্বপ্নের সাক্ষী। যশোর রোডের ঘটনাপ্রবাহ বাংলাদেশের মুক্তিযুদ্ধের ভয়াবহতা মূর্তিমান প্রকাশ হয়ে ওঠে। আমরা সেই দুঃসহ সময়কে স্মরণে রেখে শত্রু মিত্র নির্ধারণ করে সামনে এগুতে চাই। শ্রদ্ধা জানাতে চাই গিন্সবার্গকে, বব ডিলান, পন্ডিত রবিসঙ্কর, জর্জ হ্যারিসন, লিওন রাসেল, রিংগো স্টার, বিলি প্রেস্টন, সুনীল গঙ্গোপাধ্যায় ও মৌসুমি ভৌমিককে।

 

প্রতি বছর ২৭-২৮ সেপ্টেম্বর যশোর রোডে হাঁটবেন বলে জানান তিনি।

 

ছড়িয়ে দিন