ওয়ানডে অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ের সিংহাসন হারালেন সাকিব

প্রকাশিত: ৪:১৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২৪

ওয়ানডে অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ের সিংহাসন হারালেন সাকিব
সদরুল আইনঃ
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারিয়েছেন সাবেক টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।
২০১৯ সাল থেকে টানা পাঁচ বছর র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন তিনি। আজ বুধবার আইসিসির হালনাগাদ করা র‍্যাঙ্কিংয়ে তাকে পেছনে ফেলে শীর্ষে ওঠেন আফগানিস্তানের মোহাম্মদ নবি।
ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার এ তালিকায় ৩১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন নবি, ৩১০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে সাকিব, ২৮৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে জিম্বাবুয়ের সিকান্দার রাজা, চার ও পাঁচে যথাক্রমে আফগানিস্তানের রশিদ খান ও পাপুয়া নিউগিনির আসাদ ভালা।
শ্রীলঙ্কার বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১৩৬ রানের দারুণ ইনিংস খেলেন নবি। সেই ম্যাচে একটি উইকেটও পান।
দুর্দান্ত এ পারফর্মেন্সে ভর করেই সাকিবকে টপকে গেছেন তিনি। পাশাপাশি ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়েও সাত নম্বরে উঠে এসেছেন এই আফগান।
অন্যদিকে সাকিবের পিছিয়ে পড়ার পেছনের কারণটা তার আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকা। ভারতের মাটিতে সবশেষ ওয়ানডে বিশ্বকাপে ছন্দপতনই কাল হয়েছে তার।
এ আসরে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে দলকে জয় এনে দিলেও আঙুলের ইনজুরিতে ছিটকে যান সাকিব। এরপর থেকে আর কোনো আন্তর্জাতিক ম্যাচই খেলেননি। চোখের সমস্যার কারণে শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজেও খেলছেন না সাকিব। যার প্রভাব পড়েছে র‍্যাঙ্কিংয়েও।
তবে ওয়ানডে অলরাউন্ডারদের শীর্ষস্থান হারালেও টি-টোয়েন্টিতে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব। ২৫৬ রেটিং পয়েন্ট সাকিবের। দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিসের রেটিং পয়েন্ট ২১৭।
আর টেস্ট অলরাউন্ডারদের তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। দুই নম্বরে আছেন রবিচন্দ্রন অশ্বিন। তিনে আছেন সাকিব।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930