কবরস্থানে ওয়াই-ফাই!

প্রকাশিত: ৬:৪৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৫

কবরস্থানে ওয়াই-ফাই!

এসবিএন ডেস্ক:
বাসা বা কর্মস্থলেই সাধারণত ওয়াই-ফাইয়ের ব্যবস্থা করা হয়ে থাকে। তবে এবার কবরস্থানের মতো জায়গায় ওয়াই-ফাই বসানোর অভিনব উদ্যোগ নিয়েছে রাশিয়া!

দেশটির তিনটি বিখ্যাত কবরস্থানে ওয়াই-ফাই সংযোগ স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আত্মীয়স্বজন বা বন্ধুবান্ধবরা কবরস্থান পরিদর্শনে গেলে যাতে বিনামূল্যে ইন্টারনেট ব্রাউজ করতে পারেন সেজন্যই এই সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ান কর্তৃপক্ষ। এ ব্যাপারে মস্কো সিটির কবরস্থানগুলোর দায়িত্বে থাকা কর্মকর্তা আরটেম ইয়েকিমভ জানান, কবরস্থানে শায়িত মানুষজনের সম্পর্কে যাতে নানান তথ্য জানা যায় সেজন্য ওয়াই-ফাই বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক জরিপের বরাত দিয়ে ওই কর্মকর্তা আরও জানান, কবরস্থানে ওয়াই-ফাই না থাকায় মানুষজন তা পরিদর্শনেই আসতে চায় না। সেজন্য দর্শনার্থীদের সংখ্যা বাড়াতে এবং তাদের পরিদর্শন আনন্দদায়ক করতে বিনামূল্যের ইন্টারনেট সেবা দেয়া হবে। কবরস্থানে ওয়াই-ফাই বসানোর কাজ পাওয়া এক টেলিযোগাযোগ প্রতিষ্ঠানের প্রধান জানান, নিহতদের প্রতি শ্রদ্ধা রেখেই স্পর্শকাতর এই কাজ করা হবে।

তিনটি করবস্থানের মধ্যে বহুল জনপ্রিয় হল নভোদেভিচি ও ট্রয়েকুরোভস্কি। এর মধ্যে নভোদেভিচিতে শায়িত আছেন লেখক আন্তন চেখভ, সাবেক সোভিয়েত নেতা নিকিতা ক্রুশ্চেভ এবং রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিনের মতো জগত খ্যাত লোকজন। আর ট্রয়েকুরোভস্কিতে সম্প্রতি দাফন করা হয়েছে রাশিয়ার বিরোধী নেতা বরিস নেমসভকে। চলতি বছরের ফেব্রুয়ারিতে আততায়ীদের গুলিতে নিহত হন তিনি।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

June 2021
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

http://jugapath.com