কবি ও কথাসাহিত্যিক শেলী সেনগুপ্তার জন্মদিন আজ

প্রকাশিত: ৮:০৪ অপরাহ্ণ, মে ৫, ২০২১

কবি ও কথাসাহিত্যিক শেলী সেনগুপ্তার জন্মদিন আজ

কবি ও কথাসাহিত্যিক শেলী সেনগুপ্তার জন্মদিন আজ ।জন্মদিন উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ পোয়েট্রি এসোসিয়েশনের সভাপতি কবি সৌমিত্র দেব । আজকের এই দিনে তিনি চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। জন্মদিন উপলক্ষে তিনি বলেন, জন্মদিন আসে , এটাই জাগতিক নিয়ম। জন্মদিন মানেই চেনা সবার কাছ থেকে পাওয়া একরাশ শুভকামনা। এ দিনটির জন্য সবার মতো আমিও অপেক্ষা করি। খুব ভালো লাগে সবাই যখন নানাভাবে শুভকামনা জানায়, আশির্বাণী শোনায়।
জীবনের অনেকটা সময় পেছনে ফেলে এসেছি। ছেড়ে এসেছি অনেক কিছু, অনেক সম্পর্ক, বহুবিধ সম্পদ, আপনজনের নিগ্রহ, অন্তহীন দুঃখ, নির্মল আনন্দ। চলার পথে অনেককে হারিয়েছি। একসাথে পথ চলা অনেকেই মাঝপথে ছেড়ে গেছে। ছেড়ে গেছে স্বীয় রক্তমাংসে সৃষ্ট কোমল প্রাণ। পাঁজর ভেঙ্গে উড়ে গেছে পাখি।
কারো কাছে মনে মনে ক্ষমা চেয়েছি, কেউকে নিঃশর্ত ক্ষমা করেছি। সবকিছুই প্রত্যশাহীন। শুধু শোক এবং বেদনাকে শক্তিতে পরিণত করার অবিরাম প্রচেষ্টা চলমান রেখেছি।
তারপরও জীবন থেমে থাকে নি। জীবন আমাকে টেনে নিয়ে গেছে জীবনের পথে।
বেঁচে আছি নিজের মতো। বেঁচে থাকার আনন্দটুকু সাথী করে সময়কে দেখেছি। এখন শুধু নিজেকে দেখছি। কখনো নিজেকে মিশরের পিরামিড মনে হয়, একা দাঁড়িয়ে থাকা, কখনো শুষ্কবক্ষ সাহারা মরুভূমি, আবার কখনো একবুক লাভাবাহী ভিসুবিয়াস’।

শেলী সেনগুপ্তা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলাভাষা ও সাহিত্যে উচ্চতর ডিগ্রি নেন। স্বনির্মিত মানুষের যা কিছু অর্জন সবই তার নিজের চেষ্টায় অর্জিত। তখন কিছু সময়ের জন্য তার কাব্যচর্চায় ভাটা পড়ে। তবে কিছুদিনের মধ্যে তিনি আবার নিজের ভুবনে ফিরে যান। শুরু হয় নিরন্তর লেখালেখি, এ যেন নিজের সাথে প্রতিযোগিতা। তার ছোটোগল্পে রয়েছে দারুণ গতিশীলতা, চিত্রকল্পের সুন্দর বিন্যাস। একই সাথে তিনি শিশুসাহিত্যেও সাবলীল। উপন্যাস রচনায়ও তিনি জীবনঘনিষ্ঠ।

তার রচিত কবিতাগ্রন্থ- ১. হৃদয়ের অলিন্দ নিলয় ২. অবেলায় জলস্নান ৩. অনন্ত তুমি ৪. অনন্তসংগ অনিবার ৫. জলজোছনায় পথ চলা ৬. অনন্তে অবগাহন ৭. স্নায়ুতে অনন্তনিবাস ৮. রোদেজলে অনন্ত ৯. অখণ্ড অনন্ত সম্ভার ১০। সূর্যে দেখি মুখ ১১. ক্ষমায় দেখেছি তোমায় ১২. কৌমুদি ভোরে ঝরা শিশির ১৩. সূর্যের ঠোঁটে সকাল ১৪. সুখগুলো সুখী হতে চায় ১৫. সেলাই করা সুখ।

গল্পগ্রন্থ- ১. তবে গল্প নয় ২. শামুক জীবন ৩. জলকথা ও নৈঃশব্দ্যের মুখরতা ৪. অনুবাদহীন দীর্ঘশ্বাস। উপন্যাস- ১ মনোভূমি ২. বারোয়ারি জীবনে সুখ ৩. ৩০ ডেনটন এভিনিউ ৪. আধিয়া।

শিশু সাহিত্য- ১. অধীশ ও ঘাসফুলের গল্প ২. স্বপ্ন দেখে। প্রজাপতি ৩. মা যখন গল্প বলে ৪. বাবা যখন গল্প বলে ৫. জ্ঞানদাদুর যাদুকথা ৬. আমরা করবো জয় ৭. পাখির জন্য আকাশ ৮. আপনের চিড়িয়াখানা ৯. মায়ের চুমো বড়োই মিঠে ১০. কিশোর সমগ্র-১. ১১. যারা এনেছিলো বাংলাভাষা।

ছড়িয়ে দিন