কমিউনিটি রেডিওগুলোর উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন

প্রকাশিত: ২:০৮ অপরাহ্ণ, মে ৪, ২০২১

কমিউনিটি রেডিওগুলোর উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন

 

তথ্য হলো জনগণের সম্পদ: এ সম্পদ ব্যবহারে স্থানীয় পর্যায়ে জনঅংশগ্রহণ নিশ্চিত করছে কমিউনিটি রেডিও।
জনগণের জীবন মান উন্নয়নে তথ্য সম্পদের সার্বিক ব্যবহার এবং জনগণের প্রবেশাধিকার নিশ্চিত করার উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) দেশের কমিউনিটি রেডিও’র উদ্যোগে ৩ মে পালিত হলো বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০২১। দিবসটির প্রতিপাদ্য হলো “তথ্য হলো জনগণের সম্পদ: এ সম্পদ ব্যবহারে জনঅংশগ্রহণ সবার আগে”

বর্তমান প্রেক্ষাপটে এবারের বিশ^ মুক্ত গণমাধ্যম দিবসের প্রতিপাদ্যটি খুবই সময় উপযোগী কেননা সাম্প্রতিক সময়ে অপ্রচলিত গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য, ভুল তথ্য, ভুয়া সংবাদ ও গুজব ব্যাপকভাবে পরিবেশিত হচ্ছে। ভুল তথ্য, গুজব ব্যক্তিমানস ও সমাজকে প্রভাবিত করে এবং নেতিবাচক প্রভাব ফেলে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গণমাধ্যমে কার্যকর প্রবেশাধিকারের মাধ্যমে তথ্যের মহামারি প্রতিরোধ করে বস্তুনিষ্ঠ ও বিজ্ঞান ভিত্তিক তথ্যের মাধ্যমে জীবন ও জীবিকা সহজতর করা বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

সে মোতাবেক স্থানীয় পর্যায়ে জনগণের জীবন মান উন্নয়নে তথ্য সম্পদ তথা বস্তুনিষ্ঠ ও বিজ্ঞান ভিত্তিক তথ্যের
সার্বিক ব্যবহার এবং তথ্যে জনগণের প্রবেশাধিকার নিশ্চিত করার উদ্দেশ্য কমিউনিটি রেডিওগুলো বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করেছে বিশ^ মুক্ত গণমাধ্যম দিবস। রেডিওগুলোর আয়োজিত অনুষ্ঠানগুলোর মধ্যে উল্লেখ্য হলো- বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষ্যে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস এর বাণী পাঠ, সংবাদ, ডকুমেন্টারি, ম্যাগাজিন অনুষ্ঠান, সাংবাদিক ও সংশ্লিষ্ট অংশীজনদের অংশগ্রহণে আলোচনা, রেডিও স্পট,
সাক্ষাৎকার ইত্যাদি।

অনুষ্ঠানগুলোর আলোচ্য বিষয়সমূহের মধ্যে ছিলো-স্থানীয় পর্যায়ে জনগণের জীবন মান উন্নয়নে কিভাবে তথ্যের সার্বিক ব্যবহার নিশ্চিত করা যায়, স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক জ্ঞান ও ব্যবস্থাপনায় জনগণের জীবন মান উন্নয়নে তথ্যে অবাধ প্রবেশাধিকার নিশ্চিতকরণে করণীয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গণমাধ্যমে প্রবেশাধিকারের মাধ্যমে তথ্যের মহামারি প্রতিরোধ করে বস্তুনিষ্ঠ ও বিজ্ঞান ভিত্তিক তথ্যের মাধ্যমে জীবন ও জীবিকা সহজতর করা এবং এক্ষেত্রে বর্তমান চ্যালেঞ্জসমূহ ও উত্তরণে করণীয় ইত্যাদি।