করতোয়া ও আখিরা নদীর তীর সংরক্ষণ করবে সরকার

প্রকাশিত: ৭:১৭ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২১

করতোয়া ও আখিরা নদীর তীর সংরক্ষণ করবে সরকার

পীরগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে করতোয়া ও আখিরা নদীর ১০ দশমিক ৯৬০ কিলোমিটার তীর সংরক্ষণের মাধ্যমে উক্ত এলাকাগুলোকে নদী ভাঙ্গন হতে রক্ষার উদ্যোগ নিয়েছে সরকার৷ প্রকল্পটি বাস্তবায়নে ১৬৫ কোটি টাকা অনুমোদন দেয়া হয়েছে।

 

সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির বৈঠকে ‘রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার নদীতীর সংরক্ষণ, ছোট নদী, খাল-বিল পুনঃখনন ও জলাবদ্ধতা নিরসন’ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটি পানি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)।

 

প্রকল্পের বাস্তবায়নকাল ধরা হয়েছে মার্চ ২০২১ হতে জুন ২০২৩ পর্যন্ত। ব্যয় ধরা হয়েছে ১৬৫ কোটি ৫৮ লাখ ৬৭ হাজার টাকা। যা সম্পূর্ণ জিওবি অর্থাৎ সরকারি অর্থায়নে ব্যয় করা হবে এবং প্রকল্প এলাকা রংপুর জেলার পীরগঞ্জ উপজেলা।

 

প্রকল্পের উদ্দেশ্য

 

(ক) পীরগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে করতোয়া ও আখিরা নদীর ১০.৯৬০ কিলোমিটার তীর সংরক্ষণের মাধ্যমে উক্ত এলাকাগুলোকে নদী ভাঙ্গন হতে রক্ষা করা।

 

(খ) ছোট নদী/খাল, জলাশয় পুনঃখননের মাধ্যমে জলাবদ্ধতা দূরীকরণ ও ১১,২৫০ হেক্টর এলাকায় পানি ধারণ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সেচ সুবিধার উন্নয়ন করা।

 

(গ) তীর সংরক্ষণ কাজের মাধ্যমে বিভিন্ন অবকাঠামো যেমন স্কুল, কলেজ, হাট-বাজার, ব্রিজ ও রাস্তা ইত্যাদি রক্ষা করা।

 

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে পীরগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে জলাবদ্ধতা নিরসন, সেচ সুবিধার উন্নয়ন, মৎস্য চাষের পাশাপাশি কৃষি জমি, মৎস্য খামার, বনায়ন ও সাধারণ জনগণের জানমাল রক্ষা করা সম্ভব হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

June 2022
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930