করোনাকালে নীল বেদনা ও একজন সাজ্জাদ কবীর

প্রকাশিত: ৫:৩০ অপরাহ্ণ, মে ১৩, ২০২০

করোনাকালে নীল বেদনা ও একজন সাজ্জাদ কবীর

সৌমিত্র দেব 

এই করোনাকালে আমার প্রিয়জন এবং পরিচিতজনেরা একের পর এক হারিয়ে যাচ্ছেন । যেন মৃত্যুর মিছিল । নীল বেদনায় আহত হচ্ছি প্রতিনিয়ত । নিউ ইয়র্কে মারা গেলেন ফটো সাংবাদিক এ, হাই স্বপন । ঢাকায় মারা গেলেন সাংবাদিক হুমায়ুন কবীর খোকন ও আসলাম রহমান । এদের মধ্যে স্বপন ও আসলাম আমার সহকর্মী ছিলেন, মানবজমিনে । এদের সবারই অকালমৃত্যু । তবে এখন পর্যন্ত পাওয়া আমার সবচেয়ে কষ্টকর ছিল সাজ্জাদ কবীরের মৃত্যু সংবাদ । মিডিয়া ও সাহিত্যপাড়ায় এতোটা ভদ্রলোক খুব কম আছে । এলিফ্যান্ট রোডে কনকর্ড এম্পোরিয়মের বই পাড়ায় তাঁর সঙ্গে অনেক আড্ডার অভিজ্ঞতা আছে । না,সাজ্জাদ কবীর করোনা সংক্রমণে মৃত্যুবরণ করেন নি । কর্কট রোগে তিনি ভুগেছেন অনেক দিন ।
রম্য পত্রিকা ‘উন্মাদ’-এর নির্বাহী সম্পাদক, লেখক, অনুবাদক সাজ্জাদ কবীর (৫৮) মারা গেছেন রবিবার রাত ১০টার দিকে । রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। সোমবার সকালে যশোরের গ্রামের বাড়িতে তাঁর দাফন সম্পন্ন হয়।

উন্মাদ পত্রিকার সহযোগী সম্পাদক বিপনু চৌধুরী জানান, সাজ্জাদ কবীর দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। ভারতে চিকিৎসা করিয়ে সুস্থও হয়েছিলেন। কয়েক বছর আগে তাঁর স্ত্রী মারা গেছেন। সাজ্জাদ কবীরের জন্ম ১৯৬২ সালের ১২ জুন যশোরে। ১৯৮৭ সালে বাংলাদেশ কথাশিল্পী সংসদ আয়োজিত গল্প প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পাওয়ার মধ্য দিয়ে লেখক হিসেবে তাঁর আত্মপ্রকাশ। এরপর একে একে প্রকাশিত হয় তাঁর গল্প, প্রবন্ধ, কলাম ও রম্য রচনা। বেতারে নাটকও লিখেছেন।

কর্মজীবনে নানা পেশার সঙ্গে সম্পৃক্ত হয়েছেন সাজ্জাদ। দীর্ঘদিন তিনি পাঠকপ্রিয় উন্মাদ পত্রিকার নির্বাহী সম্পাদক ছিলেন। সম্পাদনা করেছেন কিশোর বেলা নামের একটি কিশোর পত্রিকা। প্রকাশনা ব্যবসায়ও যুক্ত ছিলেন। তাঁর প্রকাশিত গ্রন্থ ২০টি।

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031