করোনাকালে ভ্রমণের জন্য বাড়তি প্রস্তুতি

প্রকাশিত: ১২:১২ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২১

করোনাকালে ভ্রমণের জন্য বাড়তি প্রস্তুতি

করোনায় বিভিন্নভাবে বন্দী জীবন কাটিয়ে এবার মানুষ হাপিয়ে উঠেছেন। করোনার চাপ কাঁধে নিয়েই অনেকে ঘুরতে বেরোচ্ছেন। কিন্তু এই ট্যুর অন্য স্বাভাবিক সময়ের মতো ভাবলে হবে না।

দু-চারটি জামা ব্যাগে ভরে নিয়েই রওনা দেওয়ার দিন আর নেই। ব্যাগ গোছানোর সময়ে এ তিনটি জিনিস অবশ্যই সঙ্গে রাখবেন।

ওয়ান টাইম মাস্কের চেয়ে বারবার ব্যবহার করা যায় এমন মাস্কের চাহিদা দিন দিন বাড়ছে। ঘুরতে গেলে হাতের কাছে বেশ কয়েকটি মাস্ক রাখুন। একটি বা দুটি নিয়ে রওনা দেবেন না। পথে কোথাও পড়ে যেতে পারে নিজের মাস্কটি। সঙ্গীদেরও প্রয়োজন পড়তে পারে। এমনকি অতর্কিত বৃষ্টিতে ভিজেও যেতে পারে। চলতি পথে ঘামের অত্যাচার তো আছেই!

পকেট স্যানিটাইজার আগেও সঙ্গে রাখতেন কেউ কেউ। হয়তো আপনি রাখতেন না। পুরোনো অভ্যাস ভুলে যান এবার। বেড়াতে যাওয়ার আনন্দে স্যানিটাইজারের কথা ভুলবেন না। পারলে একাধিক ছোট ছোট বোতল রাখুন। যাতে সব সময়ে পকেটে স্যানিটাইজার থাকে। রাস্তায় যা কিছু খান, প্রথমে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে নিন।

করোনায় বেশকটি জিনিসের নাম মানুষের মুখস্থ গেছে! এই যেমন; অক্সিমিটার। পাহাড়-জঙ্গলে ঘুরতে গিয়ে হঠাৎ শরীর খারাপ লাগলে কিন্তু অক্সিমিটার পাওয়া সহজ হবে না। কভিড চলে যায়নি। বরং সংক্রমণ বাড়ছেই। ফলে যে কোনো সময়ে অসুস্থ হওয়ার আশঙ্কা থাকেই। একটি অক্সিমিটার অবশ্যই সঙ্গে রাখুন।

এই মহামারিতে মানসিকভাবে ভালো থাকতে করোনাকে পাশকাটিয়ে স্বাস্থ্যবিধি মেনে প্রকৃতির শরণাপন্ন হওয়া জরুরি। বিভিন্ন কৌশল অবলম্বন করে ও ফাঁকফোকরকে কাজে লাগিয়ে ভ্রমণ করতে পারেন চাইলে। এজন্য ফেসবুকে বেশকিছু গ্রুপ গড়ে ওঠেছে যারা করোনাকালে আপনাকে ভ্রমণের অভিজ্ঞতা দিবে।

ছড়িয়ে দিন