করোনার কারণে সুন্দরবনের সব পর্যটনকেন্দ্র বন্ধ

প্রকাশিত: ১০:২৪ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২১

করোনার কারণে  সুন্দরবনের সব পর্যটনকেন্দ্র বন্ধ

করোনার প্রাদুর্ভাব বাড়তে থাকায় সুন্দরবনের সব পর্যটনকেন্দ্র বন্ধ ঘোষণা করেছে বনবিভাগ।

আজ শুক্রবার সন্ধ্যায় পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন জানান, হঠাৎ করে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করায় আগামী ৩ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত বনের সব পর্যটনকেন্দ্র বন্ধ থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরবর্তী নির্দেশনাও জানিয়ে দেওয়া হবে বলেও জানান ওই বিভাগীয় বন কর্মকর্তা।

বনবিভাগ জানায়, গত ২৬ মার্চ পর্যন্ত সুন্দরবনে পর্যটকদের আনাগোনা ছিল বেশ ভালোই। তবে এরপর থেকে তা কমতে শুরু করে। গত ২৬ মার্চ মোংলা থেকে সুন্দরবনের সবচেয়ে কাছাকাছি ও আকর্ষণীয় পর্যটনকেন্দ্র করমজলে পর্যটকের সংখ্যা ছিল এক হাজারের মতো। শুক্রবারের আগে বৃহস্পতিবার যা ছিল প্রায় ১০০ আর বুধবারে ছিল মাত্র ৫০ থেকে ৬০ জনের মতো। এরপর গত ২ মে শুক্রবার সেখানে পর্যটক হয়েছে মাত্র দেড়শ জন।

এর আগে করোনার কারণে ২০২০ সালের মার্চ থেকে অক্টোবর পর্যন্ত সুন্দরবনে বন্ধ ছিল। এরপর ওই বছরের নভেম্বর পুনরায় সুন্দরবন দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয় স্বাস্থ্যবিধি মানাসহ নানা শর্তে। সেসব শর্ত মেনেই যাতায়াত অব্যাহত ছিল পর্যটক ও পর্যটন ব্যবসায়ীদের। গত ২০১৯ সালের জুলাই থেকে ২০২০ সালের মার্চ মাস পর্যন্ত এ পর্যটকদের দিয়ে বনবিভাগের আয় হয়েছিল প্রায় ১৫ লাখ টাকা। আর ২০২০ সালের মার্চ থেকে অক্টোবর পর্যন্ত বন্ধ থাকার পর ওই বছরের নভেম্বর হতে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত বনবিভাগের আয় হয়েছে প্রায় আট লাখ টাকা।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, ‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সুন্দনবনের সব পর্যটনকেন্দ্র বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।’

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com