করোনার টিকা নিতে পারবেন ১৮ বছর বয়সীরা

প্রকাশিত: ২:৫৫ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২১

করোনার টিকা নিতে পারবেন ১৮ বছর বয়সীরা

দেশে যেসব শিক্ষার্থীর বয়স ১৮ বছর হয়েছে বা তদূর্ধ্ব তারাও করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা নিতে রেজিস্ট্রেশন করতে পারবেন।

 

গতকাল বৃহস্পতিবার (১৯ আগস্ট) রাত থেকে সুরক্ষা অ্যাপে ১৮ বছর বা তদূর্ধ্ব ছাত্রছাত্রীদের জন্য টিকা নিবন্ধনের সুযোগ চালু করা হয়েছে।

এর আগে টিকা নিবন্ধনে সরকার সর্বনিম্ন বয়সসীমা নির্ধারণ করে দিয়েছিল ২৫ বছর।

 

নিবন্ধন করতে এখানে ক্লিক করুন

 

চলতি বছর ৭ ফেব্রুয়ারি দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড দিয়ে প্রথম করোনা প্রতিষেধক টিকাদান কার্যক্রম শুরু হয়। তখন নিবন্ধনের বয়সসীমা নির্ধারণ করা হয়েছিল সর্বনিম্ন ৪০ বছর। এর আগে ৫৫ বছর বা তার বেশি বয়সীদের টিকার জন্য নিবন্ধন করার অনুমোদন দেয়া হয়েছিল।

 

এদিকে টিকাপ্রাপ্তি নিয়ে নানা জটিলতার কারণে গত ২৬ এপ্রিল থেকে সাময়িকভাবে টিকা নিবন্ধন কার্যক্রম বন্ধ ছিল। পরে টিকা প্রাপ্তিসাপেক্ষে ৫ মে থেকে ফের নিবন্ধন শুরু হয়। এ সময় টিকার নিবন্ধনের সর্বনিম্ন বয়সসীমা প্রথমে ৩৫ বছর ও পরে ৩০ বছর করা হয়। গত ২৯ জুলাই এই বয়সসীমা ২৫ বছর নির্ধারণ করে সরকার। সর্বশেষ ১৯ আগস্ট রাত থেকে টিকার নিবন্ধনের সর্বনিম্ন বয়সসীমা ১৮ করা হলো।

 

এদিকে স্বাস্থ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে এ পর্যন্ত ২ কোটি ২৪ লাখ ১৩ হাজার ৭৯ ডোজ করোনা টিকা প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৬১ লাখ ৫৮ হাজার ৬৭৭ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬২ লাখ ৫৪ হাজার ৪০২ জন।

 

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ করা হয়েছে ১ কোটি ৯ লাখ ৬২ হাজার ১১৩ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ করা হয়েছে ৮৬ লাখ ৪০ হাজার ৬৫০ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ করা হয়েছে ৯৩ হাজার ১৩৮ ডোজ। মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ২৭ লাখ ১৭ হাজার ১৭৮ ডোজ।

ছড়িয়ে দিন

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031