করোনা মোকাবেলায় পাশে থাকার আশ্বাস ৩০ রাষ্ট্রদূতের

প্রকাশিত: ১০:৪৭ অপরাহ্ণ, মার্চ ১০, ২০২০

করোনা মোকাবেলায় পাশে থাকার আশ্বাস ৩০ রাষ্ট্রদূতের

অনলাইন ডেস্কঃ প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে বিশ্বের ৩০টি দেশ। মঙ্গলবার সন্ধ্যায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে এক জরুরি বৈঠকে রাষ্ট্রদূতরা এ আশ্বাস দেন।

আমেরিকার রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের আমন্ত্রণে তার বাসভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। আমেরিকার রাষ্ট্রদূত স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ অন্যান্য দেশের রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানান। বৈঠকে আমেরিকা, চীন, দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান, ইতালি, ভারতসহ ৩০ দেশের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সমকালকে জানান, বাংলাদেশের করোনা আক্রান্ত তিনজনের বিষয়ে রাষ্ট্রদূতদের জানানো হয়েছে। একইসঙ্গে হাসপাতাল ও বাসা-বাড়িতে যাদের কোয়ারান্টাইনে রাখা হয়েছে তাদের সার্বিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়েছে। সরকার এই ভাইরাস মোকাবেলায় যেসব উদ্যোগ গ্রহণ করেছে, সেগুলো সম্পর্কে তাদের বিস্তারিত অবহিত করা হয়েছে। সরকারের গৃহীত উদ্যোগে তারা সন্তোষ প্রকাশ করেন।

বৈঠকে উপস্থিত একাধিক সূত্র জানায়, রাষ্ট্রদূতরাও নিজ নিজ দেশের করোনা পরিস্থিতি তুলে ধরে বক্তব্য দেন। তারা বলেন, করোনাভাইরাস একটি বৈশ্বিক স্বাস্থ্য সমস্যায় পরিনত হয়েছে। এই ভাইরাসের সংক্রমণ মোকাবেলায় সব রাষ্ট্র ও দেশকে একযোগে কাজ করতে হবে। পরষ্পরের পাশে থেকে চলমান এই বৈশ্বিক সমস্যা মোকাবেলা করতে হবে।

চীন, ইরান, দক্ষিণ কোরিয়া, ইতালিসহ কয়েকটি দেশের রাষ্ট্রদূতরা তাদের দেশের সঙ্গে বাংলাদেশের ভিসা আদান-প্রদানে পরবর্তী করণীয় বিষয়ে আলোচনা করেন। স্বাস্থ্যমন্ত্রী এ বিষয়ে উপস্থিত রাষ্ট্রদূতদের বাংলাদেশের পক্ষ থেকে সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন। বিদেশি কূটনৈতিক ও নাগরিকদের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে কোথায়, কিভাবে যোগাযোগ করতে হবে স্বাস্থ্যমন্ত্রী সে সম্পর্কে রাষ্ট্রদূতদের দিক নির্দেশনা প্রদান করেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, আমেরিকার রাষ্ট্রদূত রবার্ট মিলার করোনাভাইরাস মোকাবেলায় তার দেশ বাংলাদেশের পাশে থাকবে বলে আশ্বাস প্রদান করেন। আগামী দুই দিনের মধ্যে এই ভাইরাস মোকাবেলায় তিনি আর্থিক সহায়তা প্রদানের আশ্বাস দেন। এছাড়া ইতালির রাষ্ট্রদূত সেদেশে বসবাসকারী বাংলাদেশিদের সব ধরনের সহায়তার আশ্বাস দেন।ইতালির রাষ্ট্রদূত স্বাস্থ্যমন্ত্রীকে জানান, ইতালিতে বসবাসকারী বাংলাদেশিদের তার দেশে থাকতে কোনো ধরনের সমস্যা নেই। সরকার তাদের চিকিৎসাসহ যাবতীয় সহায়তা করছে। একইসঙ্গে রাষ্ট্রদূত ইতালিতে অবস্থানকারী বাংলাদেশিদের আপাতত দেশে না ফিরতে আহ্বান জানান।

পরে রাতে ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস স্বাস্থ্যমন্ত্রীর রাজধানীর বারিধারার বাসভবনে তার সঙ্গে সাক্ষাৎ করেন। প্রায় আধাঘণ্টার ওই বৈঠকে হাইকমিশনার করোনা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনাভাইরাস মোকাবেলায় কী ধরনের সহায়তার প্রয়োজন তা ভারতের হাইকমিশার জানতে চেয়েছেন। তাকে ইক্যুইপমেন্ট, মাস্কসহ কিছু প্রয়োজনীয় করোনা জীবানু প্রতিরোধী পন্যের কথা বলেছি। তিনি দ্রুত সেগুলো দেওয়ার আশ্বাস দিয়েছেন। সভায় রাষ্ট্রদূতরা করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখার অভিপ্রায় ব্যক্ত করেন। বৈঠকে স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031