ঢাকা ১৪ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


করোনা ম্যানেজমেন্ট গাইডলাইন তৈরি করা হবে: স্থানীয় সরকার মন্ত্রী

redtimes.com,bd
প্রকাশিত এপ্রিল ১৬, ২০২১, ১২:২৫ পূর্বাহ্ণ
করোনা ম্যানেজমেন্ট গাইডলাইন তৈরি করা হবে: স্থানীয় সরকার মন্ত্রী

 

 

করোনা মোকাবেলা ও উন্নয়ন কাজ চলমান রাখতে স্থানীয় সরকার বিভাগের অধীন সকল প্রতিষ্ঠানের জন্য করোনা ম্যানেজমেন্ট গাইডলাইন তৈরি করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম ।

তিনি আজ রাজধানীর মিন্টু রোডের সরকারি বাসভবন থেকে চলমান করোনা সংক্রমণ প্রতিরোধ এবং উন্নয়ন কার্যক্রম নিয়ে দেশের সকল সিটি কর্পোরেশনের মেয়র এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে ভার্চুয়াল মতবিনিময় সভায় এ কথা জানান ।

মন্ত্রী জানান, সারা পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস খুব তাড়াতাড়ি নিঃশেষ হয়ে যাবে বলে আপাতদৃষ্টিতে মনে হচ্ছে না এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরাও এরকম আভাস দিয়েছেন। তাই স্থানীয় সরকার বিভাগের অধীন বিভিন্ন প্রতিষ্ঠান যেমন-সিটি কর্পোরেশন, এলজিইডি, ডিপিএইচই, ওয়াসা, পৌরসভা, উপজেলা ও জেলা পরিষদসহ সকল প্রতিষ্ঠানের উন্নয়ন কর্মকান্ড চলমান রাখতে একটি করোনা ম্যানেজমেন্ট গাইডলাইন তৈরির সিদ্ধান্ত নেয়া হয়েছে ।
এই গাইডলাইনে করোনা মোকাবেলা করে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বিশেষ করে ইনকাম জেনারেটিং এবং উৎপাদনশীল কার্যক্রম অব্যাহত রাখা যায় তার পরিকল্পনা সন্নিবেশিত থাকবে বলে উল্লেখ করেন তিনি ।

লকডাউন চলাকালীন সময়ে অর্থনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত প্রতিষ্ঠানসমূহ সচল রাখা সরকারের সঠিক সিদ্ধান্ত বলে উল্লেখ করে তিনি তাঁর মন্ত্রণালয়ের প্রতিষ্ঠানসমূহ মহামারিকালীন সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে কার্যক্রম অব্যাহত রেখেছে বলে মন্তব্য করেন ।

মো. তাজুল ইসলাম বলেন, দেশের যেকোন দূর্যোগ-দুর্দিন এবং দুঃসময়ে সাধারণ মানুষ তাদের নির্বাচিত জনপ্রতিনিধিদের পাশে পায় । জনপ্রতিনিধিদের সাথে সমাজের সকল শ্রেণী-পেশার মানুষের একটি নিবিড় সম্পর্ক এবং যোগাযোগ থাকে । জনপ্রতিনিধিরাই পারে সবাইকে সাথে নিয়ে সমন্বিতভাবে যেকোন প্রতিকূলতা মোকাবেলা করতে ।

আসন্ন বর্ষা মৌসুমকে সামনে রেখে জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে নগরীর সমস্ত ড্রেন ও খালসমূহ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে সকল মেয়রকে বিশেষ করে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র প্রতি দৃষ্টি আকর্ষণ করেন মন্ত্রী । নগরবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে ওয়াসার নিকট থেকে দুই সিটি কর্পোরেশন ড্রেন ব্যবস্থাপনার দায়িত্ব নিয়েছে বলে সকলের ধারণা । তাই এ বিষয়ে এখন থেকেই উদ্যোগ নিতে মেয়রদ্বয়কে পরামর্শ দেন তিনি ।

সিটি কর্পোরেশনের উন্নয়নের লক্ষ্যে নতুন নতুন ইনকাম জেনারেটিং এবং উৎপাদনমুখি প্রকল্প গ্রহণের জন্য সকল মেয়রদেরকে আহবান জানিয়ে মন্ত্রী এসব প্রকল্প বাস্তবায়নে সরকারের নিজস্ব অর্থায়ন ছাড়াও যদি উন্নয়ন সহযোগীদের সহায়তার প্রয়োজন হয় তাহলে তার ব্যবস্থার উদ্যোগ তিনি নিবেন বলেও জানান ।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রসহ দেশের ১২টি সিটি কর্পোরেশনের মেয়রবৃন্দ/প্রতিনিধি অনলাইন মতবিনিময় সভায় অংশ নেন ।

সভায় সকল মেয়রগণ করোনা মহামারিতেও মন্ত্রীর গতিশীল নেতৃত্ব এবং সবাইকে নিয়ে কাজ করার প্রশংসা করে মাননীয় মন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন ।

এসময় সিটি কর্পোরেশনের মেয়রবৃন্দ চলমান উন্নয়ন প্রকল্পের কাজের অগ্রগতি সম্পর্কে স্থানীয় সরকার মন্ত্রীকে অবহিত করেন ।

সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031