কর্তব্যে অবহেলার জন্য এই ১১ জনেরমধ্যে তিনজন আটকে গেছেন

প্রকাশিত: ১:৪২ পূর্বাহ্ণ, এপ্রিল ৫, ২০১৮

কর্তব্যে অবহেলার জন্য এই ১১ জনেরমধ্যে তিনজন আটকে গেছেন

পারভেজ আতিক

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনায় দায়ের করা রাষ্ট্রদ্রোহ ও নাশকতা মামলার এজহারভুক্ত ১১ আসামি অব্যাহতি পেলেও কর্তব্যে অবহেলার জন্য এই ১১ জনেরমধ্যে তিনজন আটকে গেছেন।
বুধবার ঢাকামহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা মূল মামলায় ১১ জনকে অব্যাহতিরআদেশ দিলেও তাদের মধ্যে শুধুমাত্র তিনজনের বিরুদ্ধে দন্ডবিধির ২৮৭ ধারায় নতুন করে মামলা করার জন্য অনুমতি দেন।
বিচারক স্পর্শকাতর এ মামলার তদন্তসংস্থা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিসিটি) ইউনিটের সুপারিশ করা অব্যাহতির আবেদনটি গ্রহণ করে আসামি সিদ্দিকুররহমান, নাজমুলহক ও শাহআলমের বিরুদ্ধে দণ্ডবিধি ২৮৭ ধারায় প্রসিকিউশন মামলার তদন্তকারী কর্মকর্তাকে অনুমতি দিয়েছেন।
এ তথ্য জানান, এ আদালতের রাষ্ট্রপক্ষের অন্যতম অতিরিক্ত কৌশুলি তাপস পাল।
২০১৭ সালের ৭ ডিসেম্বর ঢাকামুখ্য মহানগর হাকিম আদালতের বিমানবন্দর থানার সাধারণ নিবন্ধন শাখায় ১১ আসামির অভিযোগ প্রমাণিত না হওয়ায় অব্যাহতির সুপারিশ করে এ চূড়ান্ত প্রতিবেদন জমা দেন মামলা তদন্তকারী কর্মকর্তা সিটিসিটির পুলিশ পরিদর্শক মাহবুবুল আলম।
অন্যদিকে চূড়ান্ত প্রতিবেদনে এজাহারভুক্ত তিন আসামি সিদ্দিকুর রহমান, নাজমুল হক ও শাহ আলমের বিরুদ্ধে দণ্ডবিধি ২৮৭ ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের বিরুদ্ধে প্রসিকিউশন মামলার অনুমতি প্রার্থনা করেন তদন্তকারী কর্মকর্তা।
এদিকে গত বছরের ১১ ডিসেম্বর হাইকোর্টে আগেজামিনে থাকা একজন বাদে ৯ জনকে জামিন দেন মহানগর হাকিম সুব্রত ঘোষ শুভ এবং ঢাকামহানগর হাকিম কায়সারুল ইসলাম প্রধান প্রকৌশলী (মেইনটেন্যান্সঅ্যান্ডসিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেনের জামিন মঞ্জুরকরেন।
মামলারআসামিইঞ্জিনিয়ারনাজমুলহাইকোর্ট থেকে জামিন পেয়েছিলেন ।
বুধবারযাদের যাদেরঅব্যাহতি দেয়া হলোতারাহলেন, বিমানেরপ্রধান প্রকৌশলী (প্রডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটিঅ্যাসুরেন্স) এসএসিদ্দিক, প্রধান প্রকৌশলী (মেইনটেন্যান্সঅ্যান্ডসিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, প্রকৌশলকর্মকর্তাএসএম রোকনুজ্জামান, সামিউলহক, লুৎফররহমান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন ও টেকনিশিয়ানসিদ্দিকুররহমান।
দন্ডবিধির ২৮৭ ধারাহচ্ছে, যন্ত্রপাতিনিয়েঅবহেলামূলকআচরণ।
এ অপরাধেরশাস্তিছয়মাসপর্যন্ত যে কান মেয়াদের সশ্রমবাবিনাশ্রমকারাদন্ডঅথবাএকহাজারটাকাপর্যন্ত যে কোনপরিমান অর্থদন্ড বাউভয়দন্ড। এ অপরাধটিআমলঅযোগ্য।
তিনসংস্থার শাস্তির সুপারিশসত্ত্বেও গত ৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখহাসিনাকেবহনকারীবিমানেযান্ত্রিকত্রুটিরঘটনায় এজভহারভুক্ত ১১ আসামিকেঅব্যাহতিরসুপারিশকরেছেকাউন্টার টেরোরিজমঅ্যান্ডট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। যেটিপরেরদিনরাতেঢাকারমুখ্য মহানগরহাকিমআদালতেজমাপড়ে।
আসামিদের বিরুদ্ধে নাশকতা, আত্মঘাতী ও রাষ্ট্রদ্রোহিতারঅভিযোগপ্রমাণিতহয়নিবলেচূড়ান্ত প্রতিবেদনে উল্লেখকরাহয়।

২০১৬ সালের ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখহাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ বিমানযান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণকরে। ত্রুটি মেরামতকরে সেখানে চারঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতির পর ওই উড়োজাহাজেই প্রধানমন্ত্রী বুদাপেস্টে পৌঁছান।
ওই ঘটনায়গঠিততদন্ত কমিটি ২০১৬ সালের ১৮ ডিসেম্বর তাদের তদন্ত প্রতিবেদনমন্ত্রণালয়েজমা দেন। এরআগে ৩০ নভেম্বর বাংলাদেশ বিমানেরছয়কর্মকর্তাকেসাময়িকবরখাস্ত করাহয়। এরপর ১৪ ডিসেম্বর বরখাস্ত হনবিমানেরতিন প্রকৌশলীও।
পরে ২০১৬ সালের ২০ ডিসেম্বর দিবাগতরাতেবাংলাদেশ বিমানেরপ্রধান প্রকৌশলীসহ ৯ জনকেআসামিকরেএকটিমামলা দায়েরকরাহয়। বাংলাদেশ বিমানেরপরিচালক (ইঞ্জিনিয়ারিংঅ্যান্ডম্যাটেরিয়েলম্যানেজমেন্ট) উইং কমান্ডার (অব.) এমএম আসাদুজ্জামান বাদি হয়েমামলাটিকরেন।
অব্যাহতি পাওয়া প্রধান প্রকৌশলী (প্রডাকশন) দেবেশ চৌধুরীর প্রধানআইনজীবী পরিমল বিশ্বাস জানান, বুধবার ঢাকা  মহানগর দায়রা জজ আদালতে  শুনানির সময় মামলার আসামিরা উপস্থিত ছিলেন ।

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031