কর্মসংস্থানের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে ঃসমাজকল্যাণ মন্ত্রী

প্রকাশিত: ৮:১৬ পূর্বাহ্ণ, জুলাই ২৬, ২০১৮

কর্মসংস্থানের চ্যালেঞ্জ  মোকাবেলা করতে হবে ঃসমাজকল্যাণ মন্ত্রী

সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেন ,“বাংলাদেশের জাতীয় প্রবৃদ্ধির ধারাবাহিক অগ্রগতি সন্তোষের বিষয় হলেও তার সাথে কর্মসংস্থান যুক্ত না হলে সেই প্রবৃদ্ধি সুফল বয়ে আনবে না। অর্থমন্ত্রী নিজেই স্বীকার করেছেন, প্রবৃদ্ধির সাথে কর্মসংস্থানের সংগতি নেই। দেশের বিপুল সংখ্যক জনশক্তি এখনো বেকার।”বুধবার  সন্ধ্যায় ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন চিকিৎসা শেষে বাসায় ফিরলে বাংলাদেশ যুব মৈত্রীর নেতৃবৃন্দ সাক্ষাত করতে গেলে তিনি এই মন্তব্য   করেন।

মন্ত্রী বলেন,  তরুণ সমাজ প্রতিবছর শ্রমবাজারে প্রবেশ করে তারা বছরের পর পর কর্মহীন থাকবে, ফলে চরম হতাশায় ভুগে যার পরিণতি আমরা দেখি মাদকাশক্তি, সন্ত্রাস ও সাম্প্রদায়িক জঙ্গিবাদী ধ্যানধারণার দিকে। বাংলাদেশকে ২০২১ সালের আগেই এই কর্মসংস্থানের চ্যালেঞ্জ যথাযথভাবে মোকাবেলা করতে হবে। না হলে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী অনেকের কাছেই ফিকে হয়ে যাবে। অর্থহীন হয়ে যাবে। কর্মসংস্থানের প্রশ্নে বর্তমান সরকার ন্যাশনাল সার্ভিস কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে উদ্যোক্তা সৃষ্টির বিভিন্ন প্রচেষ্টা গ্রহণ করেছে। কিন্তু সেটা কতখানি সফল হয়েছে তা সমালোচনায় দৃশ্য রাখে। শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন, চাকরির বয়স বৃদ্ধি, এই সকলের সাথে কর্মসংস্থানের বিষয়টি জড়িয়ে আছে। কোটা সংস্কার, চাকরির বয়স বৃদ্ধি কেবলমাত্র সরকারি খাতে কিছু চাকরি দিতে পারে। কিন্তু বেকার যুবকদের কর্মসংস্থানের দাবি পুরণ করতে পারে না। আজ তাই সকল আন্দোলনকে কর্মসংস্থানের বিষয়টিকেই নজর দিতে হবে। সরকারের সঙ্গে সেই দাবি জানাতে হবে। দেশের তরুণ সমাজের উচিৎ আগামী নির্বাচনে তাদের এই দাবির প্রতি সকল দলকে আহ্বান জানানো। বাংলাদেশ এখন ডিজিটাল বাংলাদেশ। এই উন্নয়নের ধারার সাথে দেশের বেকার তরুণ-যুবদের আরো কতভাবে তাদের সংযুক্ত করা যায়। আমি আশা করি যুব মৈত্রী বেকার যুবদের কর্মসংস্থান ও তার সাপেক্ষে বেকার ভাতা চালু করার দাবিসহ যে ৫ দফা দাবি নিয়ে মাঠে নেমেছে সে ব্যাপারে দেশের সকল যুবকদের সম্পৃক্ত করে এগিয়ে নিবেন।”

এ সময় উপস্থিত ছিলেন যুব মৈত্রীর সভাপতি সাব্বাহ আলী খান কলিন্স, সহসভাপতি মোঃ তৌহিদুর রহমান, আব্দুল আহাদ মিনার, মুর্শিদা আক্তার ডেইজী, মাহমুদুল হক সেনা, কায়সার আলম, মুতাসিম বিল্লাহ সানী, তাপস দাস, এম এম মিলটন, মিজানুর রহমান, বেলাল বাঙালি, সুব্রত সানা, জাহাঙ্গীর আলম প্রমুখ।

Calendar

February 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28  

http://jugapath.com