কাঁচকলা দিয়ে ইলিশ মাছ রাঁধবেন যেভাবে

প্রকাশিত: ১:৫২ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০২১

কাঁচকলা দিয়ে ইলিশ মাছ রাঁধবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্কঃ  ইলিশ দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। তার মধ্যে কাঁচকলা দিয়ে ইলিশের ঝোল বেশ জনপ্রিয়। গ্রাম থেকে শুরু করে শহরবাসীরাও এই পদ খেতে ভালোবাসেন।

কাঁচকলা শরীরের জন্য অনেক উপকারী। এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। অন্যদিকে ইলিশের আছে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা। এক ইলিশ খেলেই বিভিন্ন রোগ থেকে মুক্তি মেলে।

তাই কাঁচকলা ও ইলিশ একসঙ্গে রান্না করলে সব মিলিয়ে স্বাস্থ্যকর এক পদ তৈরি হয়। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক কাঁচকলা দিয়ে ইলিশ মাছ রান্নার সহজ রেসিপি-

উপকরণ

১. ‏কাঁচকলা ৫০০ গ্রাম
২. ‏ইলিশ মাছ ৪ টুকরো
৩. ‏পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
৪. কাঁচা মরিচের ফালি ৫/৬টি ‏
৫. তেল ২ টেবিল চামচ ‏
৬. হলুদ গুঁড়া ১ চা চামচ ‏
৭. পরিমাণমতো ‏লবণ

পদ্ধতি

প্রথম কলার খোসা ছড়িয়ে টুকরো করে কেটে নিন। তারপর হলুদ মাখিয়ে ভালো করে ধুয়ে নিন। আবারও লবণ ও হলুদ মাখিয়ে মাছগুলোকে হালকা করে ভেজে তুলে রাখুন।

এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ ও কাঁচা মরিচের ফালি দিয়ে সামান্য নেড়ে নিন। তারপর কলা দিয়ে দিন। চাইলে এর সঙ্গে আলু বা কাঠালের বিচিও দিতে পারেন।

এবার লবণ ও হলুদ দিয়ে দিন। অল্প করে পানি দিয়ে কয়েক মিনিট ঢেকে রান্না করুন। পানি শুকিয়ে কলা কিছুটা সেদ্ধ হলে ভালো করে নেড়ে কিছুক্ষণ রান্না করুন।

এবার যতটুকু ঝোল রাখতে চান সে অনুযায়ী পানি দিয়ে দিন। পানি ফুটতে শুরু করলে ভেজে রাখা মাছগুলো দিয়ে ঢাকনা দিয়ে প্রায় ৫-৭ মিনিট রান্না করুন।

কিছুক্ষণ পর পর নেড়ে দিন। ঝোল কিছুটা মাখো মাখো হলে চুলার বন্ধ করে দিন। ব্যাস তৈরি হয়ে গেল কাঁচকলা দিয়ে ইলিশ মাছের তরকারি।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

June 2022
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930