কাঙাল হরিনাথ জাদুঘর

প্রকাশিত: ১২:৫০ অপরাহ্ণ, জুন ২৮, ২০১৯

কাঙাল হরিনাথ জাদুঘর

শিহাব শাহরিয়ার

কুষ্টিয়াকে বলা হয় বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী। এক সময়ের নদীয়া জেলার এই অঞ্চলের মানুষেরা যেমন শুদ্ধ ও সুন্দর করে কথা বলে, তেমনি পদ্মা ও গড়াই নদী অধ্যুষিত এই কুষ্টিয়া লালন, কাঙাল হরিনাথ, মীর মোশাররফ, রবীন্দ্রনাথ ও অক্ষয় কুমার মৈত্রসহ অসংখ্য আউল-বাউল আর মনীষীর পুণ্যভূমি কুষ্টিয়া। বিশেষ করে কুমারখালি। এখানেই জন্ম গ্রামীণ সাংবাদিকতার প্রবাদ পুরুষ কাঙাল হরিনাথ মজুমদারের। শিক্ষা, সমাজ সংস্কার, শোষণের বিরুদ্ধে প্রতিবাদী উচ্চারণ, নারী অধিকার, বাউল সাধনা, দর্শনসহ বহুমাত্রিক চেতনার মানুষ ছিলেন কাঙাল হরিনাথ। তাঁর লেখা ‘বিজয় বসন্ত’ গ্রন্থটিকেই অনেক গবেষক বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস বলে মনে করেন। তাঁর লেখা প্রায় ১০০০ গানের মধ্যে অসংখ্য বিখ্যাত গান রয়েছে, যেমন ‘হরি দিন তো গেল সন্ধ্যা হলো পার করো আমারে…’।
এই মানুষটি এই অঞ্চলে প্রথম মুদ্রণ যন্ত্র বসিয়ে তাঁর পত্রিকা ‘গ্রাম বা্র্তা প্রকাশিকা’ প্রকাশ করে রীতিমত জাগরণ ঘটিয়েছেন।

বাংলাদেশ জাতীয় জাদুঘর সাংবাদিক কাঙাল হরিনাথের নামে একটি জাদুঘর প্রতিষ্ঠা করেছে কুমারখালিতে। অত্যন্ত নান্দনিক করে গড়ে তোলা জাদুঘরটি পরিদর্শনে গিয়ে ছিলাম জাদুঘরের মহাপরিচালক মোঃ রিয়াজ আহম্মদ ও আমি । দেখে মুগ্ধ হয়েছি।গত ২১ জুন এই জাদুঘরের চমৎকার সেমিনার কক্ষে কাঙাল হরিনাথ বিষয়ক আলোচনা হলো স্থানীয় লেখকদের সঙ্গে। আর ঘুরে ঘুরে দেখলাম জাদুঘরটি।
পরে ভিডিও সাক্ষাৎকার নিলাম তাদের কয়েক জনের।
আপনারা সবাই দেখে আসতে পারেন।

শিহাব শাহরিয়ারঃ কীপার, জাতীয় জাদুঘর

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com