কান-এ ইতিহাস গড়ল বাংলাদেশের ‘মরিয়ম’

প্রকাশিত: ১০:৫৩ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২১

কান-এ ইতিহাস গড়ল বাংলাদেশের ‘মরিয়ম’

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ উৎসব কান ফেস্টিভ্যাল। এখানে স্ট্যান্ডিং ওভেশন পাওয়া কিংবা এমন ভূয়সী প্রশংসা পাওয়া যেকোনো সিনেমার জন্যই বিশাল ব্যাপার। প্রথমবার বাংলাদেশে সে মর্যাদা লাভ করেছে।

প্রথম বাংলাদেশি সিনেমা হিসেবে স্ট্যান্ডিং ওভেশন পেয়ে কান চলচ্চিত্র ফেস্টিভ্যালের নতুন ইতিহাস গড়েছে তরুণ নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ-এর সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’।

১ ঘণ্টা ৪৭ মিনিটের সিনেমা শেষ হওয়ার পরই আসন ছেড়ে দাঁড়িয়ে যান উপস্থিত সবাই। দিতে থাকেন করতালি। দীর্ঘ সময় ধরে দর্শকরা দাঁড়িয়ে করতালি দেন। বোঝার বাকি নেই, রেহানা মরিয়ম নূরের মুগ্ধতায় ভেসে গেছেন তারা।

ফ্রান্সের স্থানীয় সময় বুধবার (৭ জুলাই) বেলা ১১টা ১৫ মিনিটে কান ফেস্টিভ্যালের অন্যতম ভেন্যু সাল দুবুসি থিয়েটারে অনুষ্ঠিত হয় সিনেমাটির ঐতিহাসিক প্রিমিয়ার।

রেহানা মরিয়মের ভূমিকায় অভিনয় করা অভিনেত্রী আজমেরী হক বাঁধন এই স্বীকৃতির আনন্দে অশ্রুসিক্ত নয়নে বলেন, ‘কী বলবো আমি নিজেই বুঝতে পারছি না। এতো বড় স্বপ্ন দেখার সাহস কখনও ছিল না আমার। এটা আমি ডিজার্ভও করি না। এর সম্পূর্ণ কৃতিত্ব নির্মাতা ও পুরো টিমের। আমি শুধু তাদের ওপর বিশ্বাস আর পরিশ্রম করেছিলাম; এটুকুই। আর কিছুই আমি করিনি।’

স্ট্যান্ডিং ওভেশন পাওয়ার বিষয়ে এই অভিনেত্রী বলেন, “এটা শুধু ‘রেহানা মরিয়ম নূর’ এর সঙ্গে জড়িতদের একার সম্মান নয়, এটা আসলে আমাদের পুরো বাংলাদেশের সম্মান। আমরা দেশটাকে সঙ্গে করে নিয়ে এসেছি।’

‘রেহানা মরিয়ম নূর’ নির্মাণ করেছেন তরুণ নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ। এতে বাঁধন ছাড়াও অভিনয় করেছেন আফিয়া জাহিন যাইমা, সাবেরী আলম প্রমুখ।

জানা গেছে, বৃহস্পতিবার (৮ জুলাই) স্থানীয় সময় সকাল ৮টায় আবারও সাল দুবুসিতে ‘রেহানা মরিয়ম নূর’ এর প্রদর্শনী হবে। এরপর সকাল ১০টায় সিনেমাটি দেখানো হবে কান শহরের নতুন মাল্টিপ্লেক্স সিনেয়ুম অরায়।

ছড়িয়ে দিন