কারাগার মুক্ত হচ্ছে নির্ভয়াকাণ্ডে সাজাপ্রাপ্ত নাবালক

প্রকাশিত: ৪:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৫

কারাগার মুক্ত হচ্ছে নির্ভয়াকাণ্ডে সাজাপ্রাপ্ত নাবালক

এসবিএন ডেস্ক:
আগামী রবিবারই মুক্তি পাচ্ছে নির্ভয়াকাণ্ডে সাজাপ্রাপ্ত নাবালক। শুক্রবারই ওই নাবালকের মুক্তির ওপর স্থগিতাদেশ জারি করতে অস্বীকার করে দিল্লি হাইকোর্ট।

ওই নাবালককে যাতে মুক্তি দেওয়া না হয় তার স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে আর্জি জানিয়েছিলেন বিজেপি নেতা সুব্রামণিয়াম স্বামী। বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও ওই অপরাধীর মুক্তির উপর স্থগিতাদেশ জারির দাবি উঠেছিল। কিন্তু সমস্ত আর্জি একপ্রকার উপেক্ষা করেই মুক্তির সিদ্ধান্ত বহাল রাখে দিল্লি হাইকোর্ট।

প্রসঙ্গত ২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লির চলন্ত বাসেই গণধর্ষণের শিকার হয় ২৩ বছর বয়স্ক এক প্যারামেডিকেল ছাত্রী (নির্ভয়া)। এরপর বাস থেকেই বাইরে ছুঁড়ে ফেলে দেওয়া হয়। অবশেষে দীর্ঘ ১৩ দিনের লড়াইয়ের পর সিঙ্গাপুরের একটি হাসপাতালে মৃত্যুর কাছে হার মানেন তিনি। ওই ঘটনায় অভিযুক্তদের মধ্যে সবচেয়ে ছোট ছিল এই নাবালক।

প্রধান বিচারপতি জি. রোহিনী ও বিচারপতি জয়ন্ত নাথ জানান ‘ঘটনার সময় তার বয়স ১৮ বছরের কম হওয়ায় তিন বছরের জন্য জুভেনাইল কারাগারে বন্দি রাখা হয়েছিল। এখন তার সাজার মেয়াদ ৩ বছর উত্তীর্ণ হওয়ার পরে তাঁকে হোমে রাখার মেয়াদ বাড়ানো যায় না’।

আদালতের এই নির্দেশের পরেই নির্যাতিতার মা আশা দেবী তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় জানান ‘জার্ম জিত গেয়া, হাম হার গয়ে’ (জীবানুর জয় হয়েছে, আমরাই হেরে গেলাম)।

ছড়িয়ে দিন