ঢাকা ২৫শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জিলহজ ১৪৪৫ হিজরি

কালাইয়ে আলুর ভাড়া বৃদ্ধির প্রতিবাদে আলু চাষীদের মানববন্ধন

Red Times
প্রকাশিত মে ২০, ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ণ
কালাইয়ে আলুর ভাড়া বৃদ্ধির প্রতিবাদে আলু চাষীদের মানববন্ধন
এস এম আব্দুল্লাহ সউদ কালাই উপজেলা প্রতিনিধিঃ
জয়পুরহাটের কালাইয়ে এবার চলতি মৌসুমে হিমাগারে সংরক্ষিত আলুর ভাড়া বৃদ্ধির প্রতিবাদে হিমাগারের সামনে মানবন্ধন করেছে আলু চাষী ও ব্যবসায়ীরা।
রবিবার বেলা ১২টার দিকে জয়পুরহাট টু বগুড়া মহাসড়কে কালাই পৌরসভার আর বি হিমাগারের সামনে ঠুসিগাড়ির রাস্তায় প্রায় এক ঘন্টা এ মানববন্ধন করেন আলু চাষী কৃষক ও ব্যবসায়ীরা।
আলু চাষী মোঃ আব্দুল আজিজ মন্ডল, ফজলুল হক, মো: রকি, মাফু, বেলাল হোসোন, রানা মিয়া, আব্দুল  মোত্তালেব,সাইফুল,জহুরুল,মোস্তাফিজুর রহমান, আয়নাল, আলিমসহ প্রমুখ জানান, গত বছর আলু সংরক্ষণের ভাড়া ছিল প্রতিকেজি প্রায় ৪ টাকা। প্রতিবস্তা ছিল ২শ ৭০ টাকা থেকে ২শ ৯০ টাকা পর্যন্ত। কিন্তু এবার দাম বাড়িয়ে প্রতি কেজিপ্রতি সাড়ে ৫ টাকা ও বস্তাপ্রতি ৩শ ৫০ টাকা থেকে ৩শ ৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। হিমাগারের মালিকরা ব্যাংক থেকে ১৩ শতাংশ হারে ঋণ নিয়ে কৃষকদের কাছ থেকে ১৮ থেকে ২১ শতাংশ হারে আদায় করছেন। এতে করে কৃষকরা চরম ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
তারা আরও জানান, এ উপজেলায় মোট ১১টি হিমাগার একই হারে ভাড়া বৃদ্ধি করেছেন যা পার্শ্ববর্তী জেলা এবং উপজেলাগুলোতে প্রতি বস্তা সংরক্ষণের জন্য ভাড়া নেওয়া হচ্ছে ২শ ৫০ টাকা থেকে ২শ ৯০ টাকা। অতিরিক্ত ভাড়া কমে গত বছর আলু সংরক্ষণের যে ভাড়া ছিল সেই মূল্য নির্ধারণের জন্য হিমাগার মালিকদের প্রতি মানববন্ধনের মাধ্যমে দাবি করেন আলু চাষি ও ব্যবসায়ীরা।
মানবন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি প্রদান করেন আলুচাষী ও ব্যবসায়ীরা।

সংবাদটি শেয়ার করুন

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30