কিশোরীদের জন্য কয়েকটি টিপস

প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০২০

কিশোরীদের জন্য কয়েকটি টিপস

তামান্না রহমান

সবার আগে নিজের ক্যারিয়ার গড়বেন। এই জিনিসে কোন কম্প্রোমাইজ করবেন না।মরে গেলেও না।
আত্মসম্মান, আত্মমর্যাদা কক্ষনো বিসর্জন দিবেন না। তাতে মরে যেতে হলে, যাবেন।
চোখ বন্ধ করে পুরুষকে বিশ্বাস করবেন না। (অবশ্যই ভালো পুরুষের কথা বলছি না।তাদেরকে বিশ্বাস করা যায় ) পুরা ফেরেশতা মার্কা স্যার, আব্বুর বন্ধু, মামার ফ্রেন্ড, বড় ভাইয়ের বন্ধু, একদম ফ্যামিলি পারসন, এরকম কারো সাথেও একা কোথাও থাকবেন না।

বান্ধবীর বাসায় যেতে হলে পরিবারকে জানান। ফোন নাম্বার আম্মু, আব্বু, বড় ভাই, আপুকে দিয়ে যান। সবসময় নিরাপদে যত দ্রুত সম্ভব বাসায় ফিরবেন। রাতে চেষ্টা করবেন না থাকার। থাকলেও বাসার পরিবেশ দেখে নেবেন ।
নিজের অনুভবকে সব সময় প্রাধান্য দিবেন। দেখে কিছুই মনে হয় না, খুব ভাল মানুষ, কিন্তু মন কেন যেন ব্যাক্তিটাকে পছন্দ করে না। এমন হলে সেই ব্যাক্তি থেকে ১০০ হাত দূরে থাকেন।

নিজের আবেগ সব সময় নিয়ন্ত্রণে রাখবেন। মেয়েরা আবেগের কারণেই ধরা খায় ।
পরিবারকে সব সময় পাশে রাখবেন। বিশেষ করে আম্মুকে বন্ধু বানান। তার সাথে সব যেন শেয়ার করা যায় এমন ভাবে সম্পর্ক করবেন আব্বু আম্মুর গোপনে কিছু করবেন না।
কাউকে বিশ্বাস করার আগে ১০০ বার ভাববেন।
নিজেকে ভালবাসুন। এটা খুব দরকার। আপনি কালো, শর্ট, মুখে ব্রন –বিলিভ মি এগুলা কিচ্ছু না। আল্লাহ আপনাকে যেভাবে বানিয়েছেন আপনি সেভাবেই সুন্দর। আপনার মেধা,ব্যাক্তিত্ব দেখে যেন একটা ছেলে দীর্ঘশ্বাস ফেলে নিজেকে ঐভাবে তৈরি করেন।
সব সময় সত্যকে পাশে রাখবেন। মিথ্যা অনেক সহজ। অন্যায় অনেক আনন্দ দেয়। কিন্তু তা সব সময় ক্ষণিকের জন্য। সত্য সব সময়ের জন্য। তা যত কষ্টের হোক।
জীবন অস্বাভাবিক সুন্দর। হতাশা, দুর্ভোগ এগুলা জীবনের অংশ ।
মাটি এখন পায়ের নিচে। একদিন এটা আমার, আপনার সাড়ে তিন হাত পরিমান উপরে থাকবে। আমাদের জন্য একসময় অন্যরা প্রার্থনা করবে, তার আগেই নিজের প্রার্থনা নিজেই অন্তত যেন করি।
গাড়ির ড্রাইভার, এপার্টমেন্টের দারোয়ান এই দুই দলের সাথে খারাপ ব্যবহার করবেন না। এই দুই দলের মানুষ বিপদে চরম সাহায্য করে।
অতীত নিয়ে একদম ভাব্বেন না। তবে অতীত থেকে শিক্ষা নেবেন। সুন্দর একটা স্মৃতি কি দ্বিতীয় বার একইভাবে আনন্দিত করবে আপনাকে? কখনো না । প্রথমবারের থেকে কম আনন্দের অনুভূতি দিবে। তাহলে অতীতের দুঃখ কেন বারবার কাঁদাবে? সময় নাই, অতীত নিয়ে ভাবার- এভাবে ভাবেন।

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031