কুন্তল বাড়ৈ এর প্রথম একক চিত্রকর্ম

প্রকাশিত: ১১:৪৬ পূর্বাহ্ণ, মে ৫, ২০১৮

কুন্তল বাড়ৈ এর প্রথম একক চিত্রকর্ম

আঁলিয়স ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হলো – নাগরিক বিচ্যূতি ’ শীর্ষক তরুন শিল্পী কুন্তল বাড়ৈ এর প্রথম একক চিত্রকর্ম প্রদর্শনী। প্রদর্শনীর শুভ উদ্বোধন করা হয় শুক্রবার ৪ ঠা মে ২০১৮।

প্রধান অতিথি হিসাবে প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন অধ্যাপক নজরুল ইসলাম, শিক্ষাবিদ, নগর-বোদ্ধা এবং শিল্প-সমালোচক। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেেশ নিযুক্ত ইতালীয় দূতাবাসরে উপপ্রধান গুইসেপ সেমেনজা, বিশিষ্ট শিল্পী মনিরুল ইসলাম এবং শাহ্জাহান আহমেদ বিকাশ, অধ্যাপক ও বিভাগীয় প্রধান, চারুকলা অনুষদ, ইউনিভারসিটি অব ডেভেলপমেন্ট আল্টারনেটিভ (ইউডা) । পাশাপাশি সম্মানতি অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পী ও সমালোচক মোস্তফা জামান।

তরুণ শিল্পী কুন্তল বাড়ৈ ইউনিভারসিটি অব ডেভেলপমেন্ট আল্টারনেটিভ (ইউডা)র পেইন্টিং বিভাগ থেকে বি.এফ.এ ও এম.এফ.এ শেষ করেছেন। শিল্পী কুন্তল বাড়ৈ ইতিমধ্যে দেশে ও বিদেশে ৩০টির ও বেশি যৌথ প্রদর্শনীতে অংশ গ্রহণ করেছেন। শিল্পী বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ১৭ তম এশিয়ান আর্ট বিয়েনাল এ ’সন্মানীয় পুরষ্কার’ সহ পেয়েছেন আরও কিছু উল্লেখযোগ্য পুরুস্কার।

প্রদর্শনী বিষয়ে কিছু কথা : উল্লেখযোগ্য সংখ্যক সমীক্ষায় উঠে এসেছে যে, অপরিকল্পিত বিকাশের সাথে সাথে ঢাকা তার সংকটের চূড়ান্তে পৌঁছে গেছে। জনসংখ্যার বিষ্ফোরণ, যানজট, “উন্নয়ন”-উন্মত্ততা এবং অস্বাস্থ্যকর পরিস্থিতি সর্বকালের সর্বোচ্চ সীমায় পৌঁছে গেছে। নির্দিষ্ট কিছু মানুষÑযারা একটি বিশৃঙ্খল মহানগরীর ধকল সইতে পারেনÑ ঢাকা তাদের জন্য এক দরকারী নরক, কিন্তু বেশীরভাগ ঢাকাইয়ারা আজ ঢাকাকে বাসযোগ্য আশ্রয়স্থল বলে মনে করেননা।

আলোচ্য প্রজেক্ট হলো এই সমস্ত বিষয় এবং তৎসঙ্গে আরও কিছুর ওপর এক পর্যালোচনা। একজন শিল্পী হিসেবে কুন্তল বাড়ৈ এর শিল্পকর্ম এই বিশৃঙ্খলা এবং সময়ের সাথে সাথে আমাদের মনে অনুভূত হওয়া কিছু হারানোর বেদনাকে ধারণ করে। তারপরেও শিল্পী বিশ্বাস করেন, এই বিশৃঙ্খলার মধ্যেও কোথাও জীবনের একটা সমন্বয় বিরাজ করে যার ভেতর দিয়ে একটি নতুন তত্ত্ব হয়ত একদিন বের হয়ে আসবে।

আর তাই, কুনÍল এর শিল্পকর্ম নয় শুধুই যাপিত অভিজ্ঞতার রূপায়ন, কিংবা নয় শুধু প্রচলিত নান্দনিকতায় মিশে যাওয়া বাস্তবতার মূর্তপ্রকাশ। তার কাজ আসলে এই দুয়েরই সংমিশ্রণ।

এই প্রদর্শনীতে প্রায় ১০০টি শিল্পকর্ম প্রদর্শিত হবে এবং তিনি যে মাধ্যমগুলো ব্যবহার করেছেন তা হলো মিক্সড মিডিয়া, প্রিন্ট, এক্রিলিক এবং স্থাপনাশিল্প।

প্রদর্শনীটি চলবে ১৯ শে মে ২০১৮ র্পযন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা র্পযন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহকি বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930