কেনা হচ্ছে ৩০টি অক্সিজেন প্ল্যান্ট

প্রকাশিত: ৭:৩১ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২১

কেনা হচ্ছে ৩০টি অক্সিজেন প্ল্যান্ট

করোনা মহামারিতে অক্সিজেন সংকট মেটাতে ৩০টি অক্সিজেন প্ল্যান্ট কেনার অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ ৩০টি অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট কিনতে অর্থায়ন করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

 

বুধবার (৪ আগস্ট) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, ৩০টি অক্সিজেন প্ল্যান্ট কেনা হবে। আমরা পরবর্তীতে ক্রয় প্রস্তাবে এটা অনুমোদন দেবো। আগামী সভায় এই বিষয়ে বিস্তারিত বলতে পারবো।

 

ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১১টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। প্রস্তাবনাগুলোর মধ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৫টি, খাদ্য মন্ত্রণালয়ের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১১টি প্রস্তাবের মধ্যে ৯টিতে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৩৪২ কোটি ৮০ লাখ ২ হাজার ১৭৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৯১০ কোটি ৯৭ লাখ ২৮ হাজার ৬৯৯ টাকা এবং বিশ্বব্যাংক ও দেশীয় ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে ৪৩১ কোটি ৮২ লাখ ৭৩ হাজার ৪৭৭ টাকা।

 

৫০ হাজার টন নন-বাসমতি সেদ্ধ চাল ১৬০ কোটি ২২ লক্ষ ১১ হাজার ২০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। খাদ্য অধিদফতরকে ৩২০ কোটি ২৩ লাখ ৪৯ হাজার ৪০ টাকায় ১টি স্টিল সাইলো ফর রাইস ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

 

‘ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়কের কুষ্টিয়া শহরাংশ ফোর লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণে ১৪৫ কোটি ৪৯ লক্ষ ৮৬ হাজার ১৩ টাকায় ক্রয় প্রস্তাব পুনঃ মূল্যায়নের অনুমোদন দেওয়া হয়েছে।

 

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১১১ কোটি ৫৯ লক্ষ ২৪ হাজার ৪৩৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। টিএসপি কমপ্লেক্স লিমিটেডের জন্য ১০ হাজার টন ফসফরিক এসিড ৫৭ কোটি ৩৩ লক্ষ ৯৫ হাজার ৫১০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

 

‘ঢাকাস্থ মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্পের পূর্ত কাজে ১৬৪ কোটি ৭১ লক্ষ ৮৭ হাজার ৮৮২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

ছড়িয়ে দিন

Calendar

September 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930