কেমন হবে কর্মজীবী নারীর ডায়েট

প্রকাশিত: ৯:২৯ পূর্বাহ্ণ, মার্চ ২৭, ২০১৬

কেমন হবে কর্মজীবী নারীর ডায়েট

এসবিএন ডেস্কঃ নারী যখন সংসার এবং অফিস দুটোই সামলান, তার সুস্বাস্থ্যের দিকে নজর দেয়া খুব জরুরি। কারণ তিনি সুস্থ থাকলেই সব কাজ সম্পন্ন হবে সুষ্ঠুভাবে।

আর সেজন্য প্রয়োজন নিয়মিত খাবার ও ঘুম। সুস্বাস্থের জন্য তাদের সবচেয়ে বেশি প্রয়োজন ব্যালেন্স ডায়েট। কর্মব্যস্ত সব নারীর জন্য অনুসরণযোগ্য খাবারের একটি তালিকা দিয়েছেন গবেষকরা-

লেবুর উষ্ণ শরবত পান করে দিন শুরু করুন। এটা শরীরের ক্ষতিকর অনেক বর্জ্য বের করতে সহায়তা করবে। সাথে সামান্য মধু মিশিয়ে নিতে পারেন।

সকালের নাস্তা পরিপূর্ণ করুন। সকালে রুটি, ডাল, সবজির সাথে ডিম রাখতে পারেন। কৃত্রিম চিনি ব্যবহার না করে ফ্রেস ফলের জুস পান করুন। যা আপনাকে বিভিন্ন ইনফেকশন ও স্বাস্থ্যগত সমস্যা নিয়ন্ত্রণে রাখবে।

কর্মব্যস্ততার মধ্যে চা আপনাকে চাঙা করতে পারে। কিন্তু খালি পেটে চা পান অ্যাসিডিটি সৃষ্টি করে। তাই চায়ের সাথে বিস্কুট বা অল্প চর্বিযুক্ত কিছু খেয়ে নিন।

পরিমিত দুপুরের খাবার নিন। সালাদ, রুটি বা অল্প ভাত খেতে পারেন। যা কর্মজীবী নারীদের স্বাস্থ্য ভালো রাখতে অনুসরণ করা খুবই জরুরি।

ক্ষুধা নিবারণের পাশাপাশি গ্লুকোজের মাত্রা ঠিক রাখতে কিছুক্ষণ পরপর সুষম খাবার গ্রহণ করুন। এক্ষেত্রে খেজুর, কাজু বাদাম, কাঁঠালের বীজ ইত্যাদি সাথে রাখতে পারেন।

আপনার টেবিলে এক বোতল পানি রাখুন। দিনভর কিছুক্ষণ পরপর পানি পান করুন। এটাও আপনার শরীরের বর্জ্য নিষ্কাশনে সহায়তা করবে।

কর্মক্ষেত্রে প্রচণ্ড কাজের চাপে মাথা স্বাভাবিক রাখতে হয় সবাইকেই। এ জন্য কমলা লেবু ও মাছ নিয়মিত খান। রাতের খাবারেও হালকা উপাদান নিন। মুরগির মাংস রুটি দিয়ে খেতে পারেন। স্যুপ ও সালাদ রাখতে পারেন রাতের খাবারের তালিকায়।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

January 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

http://jugapath.com