কেমুসাস বইমেলা তৃতীয় দিনে শিশু-কিশোরদের আবৃত্তি প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান

প্রকাশিত: ৫:১০ অপরাহ্ণ, মার্চ ২২, ২০১৬

কেমুসাস বইমেলা তৃতীয় দিনে শিশু-কিশোরদের আবৃত্তি প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান

এসবিএন: কেমুসাস বইমেলা তৃতীয় দিনে শিশু-কিশোরদের আবৃত্তি প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেমুসাসের সহসভাপতি আবদুল হামিদ মানিক বলেছেন, সিলেটের সাহিত্য ও সাংস্কৃতিক আন্দোলনের সূতিকাগার হলো কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ।

এই প্রতিষ্ঠানের চলমান বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের অংশ হিসেবে বইমেলায় নানা ধারনের প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে শিশু কিশোররা তাদের মেধার বিকাশ ঘটাতে পারে।

মঙ্গলবার বিকেল ৪টায় নগরীর দরগা গেইটে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের নবম বইমেলার তৃতীয় দিনে শিশু-কিশোরদের আবৃত্তি প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে নগরীর বিভিন্ন স্কুলের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

কেমুসাসের কোষাধ্যক্ষ মো. ছয়ফুল করিম চৌধুরী হায়াতের সভাপতিত্বে ও বইমেলা উপ-কমিটির সদস্য সচিব অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কেমুসাসের সাধারণ সম্পাদক আজিজুল হক মানিক।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কেমুসাসের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক এডভোকেট আবদুস সাদেক লিপন, কবি নাজমুল আনসারী, কবি গবেষক সৈয়দ মবনু, মাহবুব ফেরদৌস ও সৈয়দ মোহাম্মদ তাহের।

আবদুল হামিদ মানিক আরো বলেন, আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। প্রতিযোগিতামূলক কর্মকান্ডের মাধ্যমেই শিশুদের মধ্যে নেতৃত্বের যোগ্যতা তৈরি হয়। তাই অভিভাবকদের উচিৎ তাদের সন্তানদের বেশি করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করানো।

তিনি বলেন, সত্যিকার আবৃত্তির মাধ্যমে একটি কবিতার রূপ-রস-গন্ধ ফুটে ওঠে। সঠিক আবৃত্তিই একজন পাঠককে কবিতার প্রতি আগ্রহী করে তোলে।

তিনটি গ্রুপের অনুষ্ঠিত আবৃত্তি প্রতিযোগিতায় বিচারকদের দায়িত্ব পালন করেন জিল্লুর রহমান জয়, আমিনা শহীদ চৌধুরী মান্না, ইসমত হানিফা চৌধুরী, ইশরাত জাহান জেলি, শামীমা কালাম, ফায়যুর রাহমান, মাসুদা সিদ্দিকা রুহী, মাহবুব মুহম্মদ ও মিনহাজ ফয়সল।

সন্ধ্যায় বইমেলা মঞ্চে অনুষ্ঠিত হয় কবিতা পাঠের আসর। কামাল আহমদের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন ডা. এম এ জলিল।

এতে লেখা পাঠে অংশ নেন মামুন সুলতান, জোবাইদা বেগম আখি, সাবিনা আলোয়ার, তাবেদার রসুল বকুল, আব্দুল জলিল চৌধুরী, মোস্তাক চৌধুরী, সাংবাদিক শফিকুর রহমান, এম আলী হোসেন, সায়্যিদ শাহিন, কাশমীর রেজা, ফেরদৌসী আব্দুল্লাহ দিবা, জাফর ওবায়েদ, মিনহাজ ফয়সল, আব্দুল মুকিত অপি, আরিফ রব্বানী, তাসলিমা খানম বীথি, আনোয়ার হোসেন মিসবা, ডা. মো. ইকবাল হোসেন, নেছারুল হক চৌধুরী বোস্তাম, হাবিবুর রহমান ফয়েজী, খতিবুর রহমান জামাল, সিদ্দিক আহমদ, আব্দুল কাদির জীবন, লায়েক আহমেদ নোমান, আকরাম বাসিত, নাসির উদ্দিন, পিযুষ চক্রবর্তী, ইসমত হানিফা চৌধুরী, মাসুদা সিদ্দিকা রুহী।

সন্ধ্যা সাড়ে ছয়টায় বইমেলা মঞ্চে অনুষ্ঠিত হয় আলেয়া রহমানের দ্বিতীয় উপন্যাস ‘নিরধীর’ মোড়ক উন্মোচন অনুষ্ঠান।

কেমুসাসের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুস সাদেক লিপনের সভাপতিত্বে ও মিনহাজ ফয়সলের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন গল্পকার সেলিম আউয়াল।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন কবি লাভলী চৌধুরী, তাবেদার রসুল বকুল, সাংবাদিক শফিকুর রহমান। এবারের বইমেলা কেমুসাসের সাবেক সভাপতি মতিন উদদীন আহমদের স্মৃতির উদ্দেশ্যে উৎসর্গ করা হয়েছে।

বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলা এ মেলা প্রাঙ্গণে প্রতিদিন থাকবে স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগিতা, নতুন বইয়ের প্রকাশনা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

Calendar

May 2021
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

http://jugapath.com