কোহলি-জাদেজার নৈপুন্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রেকর্ড জয় ভারতের

প্রকাশিত: ১২:৪৮ পূর্বাহ্ণ, নভেম্বর ৬, ২০২৩

কোহলি-জাদেজার নৈপুন্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রেকর্ড জয় ভারতের

অনলাইন ক্রীড়া ডেস্ক:

বিরাট কোহলির সেঞ্চুরি ও রবীন্দ্র জাদেজার ৫ উইকেটে ওয়ানডে বিশ^কাপে নিজেদের অষ্টম ম্যাচে আজ ভারত ২৪৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। রান বিবেচনায় প্রোটিয়ারদের বিপক্ষে ওয়ানডেতে ও বিশ^কাপে এটিই সবচেয়ে বড় জয় ভারতের।

এই জয়ে ৮ ম্যাচের সবগুলোতে জিতে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান ধরে রাখলো টিম ইন্ডিয়া। এতে শীর্ষে থেকেই সেমিফাইনাল খেলতে নামবে ভারত। বিশ^কাপে টানা ৮ ম্যাচ জয়ে যৌথভাবে দ্বিতীয়স্থানে উঠলো ভারত। টানা ১১ ম্যাচ জয়ের বিশ^ রেকর্ড অস্ট্রেলিয়ার দখলে। ৮ খেলায় ১২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থাকলো দ্বিতীয় দল হিসেবে আগেই সেমির টিকিট পাওয়া দক্ষিণ আফ্রিকা।

নিজের জন্মদিনে ওয়ানডেতে শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেন কোহলি। লিটল মাস্টারের রেকর্ড স্পর্শ করা কোহলির সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৫ উইকেটে ৩২৬ রান করে ভারত। ১২১ বলে ১০২ রানে অপরাজিত থাকেন কোহলি। জবাবে জাদেজার ঘুর্ণিতে ২৭ দশমিক ১ ওভারে ৮৩ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। বিশ^কাপে এটিই সর্বনি¤œ রান প্রোটিয়াদের। আর ওয়ানডেতে দ্বিতীয় সর্বনি¤œ রান তাদের। রেকর্ড স্পর্শ করা সেঞ্চুরিতে ম্যাচ সেরা হয়ে জন্মদিনকে স্মরনীয় করে রাখলেন কোহলি।

কোলকাতার ইডেন গার্ডেন্সে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে ভারত। ঝড়ো ব্যাটিংয়ে প্রথম ৫ ওভারে ভারতকে ৬১ রান এনে দেন অধিনায়ক রোহিত শর্মা। ২২ বলে ৪০ রান তুলেন তিনি।

ষষ্ঠ ওভারে প্রথমবারের মত আক্রমনে এসে ভারতের উদ্বোধনী জুটি ভাঙ্গেন পেসার কাগিসো রাবাদা। ৬টি চার ও ২টি ছক্কায় ২৪ বলে ৪০ রান করা রোহিতকে ফিরিয়ে দেন রাবাদা। উদ্বোধনী জুটিতে শুভমান গিলের সাথে ৩৫ বলে ৬২ রান যোগ করেন রোহিত।

দ্বিতীয় উইকেটে বিরাট কোহলিকে নিয়ে ২৮ বলে ৩১ রান তুলে বিদায় নেন গিল। স্পিনার কেশব মহারাজের শিকার হবার আগে ৪টি চার ও ১টি ছক্কায় ২৪ বলে ২৩ রান করেন গিল।

দলীয় ৯৩ রানে গিল ফেরার পর ভারতের রানের চাকা সচল রাখেন কোহলি ও শ্রেয়াস আইয়ার। ২৯তম ওভারে ওয়ানডেতে ৭১তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ৬৮ বল খেলা কোহলি। ভারতের ষষ্ঠ ব্যাটার হিসেবে জন্মদিনে হাফ-সেঞ্চুরি করেন কোহলি।

৩১তম ওভারে ওয়ানডেতে ১৭তম হাফ-সেঞ্চুরির দেখা পান ৬৪ বল খেলা আইয়ার। কোহলি-আইয়ারের জোড়া হাফ-সেঞ্চুরিতে ৩৪তম ওভারে ভারতের রান ২শ স্পর্শ করে।
৩৭তম ওভারে আইয়ারকে শিকার করে দক্ষিণ আফ্রিকাকে ব্রেক-থ্রু এনে দেন পেসার লুঙ্গি এনগিডি। ৭টি চার ও ২টি ছক্কায় ৮৭ বলে ৭৭ রান করেন আইয়ার। তৃতীয় উইকেটে কোহলি-আইয়ার ১৫৮ বলে ১৩৪ রান যোগ করেন।

আইয়ার ফেরার পর ক্রিজে এসে ৮ রানে বিদায় নেন লোকেশ রাহুল। তার বিদায়ে নেমেই দ্রুত রান তোলার চেষ্টায় থাকা সূর্যকুমার যাদব ৫টি চারে ১৪ বলে ২২ রান নিয়ে প্যাভিলিয়নে ফিরেন।

রাহুল-সূর্য খুব বেশি সঙ্গ দিতে না পারলেও অন্যপ্রান্তে সেঞ্চুরির দিকে এগিয়ে যান কোহলি। রাবাদার করা ৪৯তম ওভারের তৃতীয় ডেলিভারিটি কভারে ঠেলে দিয়ে ১ রান নিয়ে ২৮৯তম ওয়ানডের ২৭৭ ইনিংসে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরির স্বাদ নেন কোহলি। এজন্য ১১৯ বল খেলেন কোহলি।

এই সেঞ্চুরিতে ওয়ানডে ক্রিকেটে টেন্ডুলকারের সর্বোচ্চ ৪৯টি শতক স্পর্শ করেন কোহলি। ৪৯ সেঞ্চুরি করতে ৪৫২ ইনিংস খেলেছিলেন টেন্ডুলকার। কোহলির লাগলো ২৭৭ ইনিংস। বিশে^র সপ্তম ব্যাটার হিসেবে জন্মদিনে সেঞ্চুরি করলেন ৩৫ বছর বয়সী কোহলি।

কোহলির সেঞ্চুরির সাথে শেষ দিকে রবীন্দ্র জাদেজার ক্যামিও ইনিংসের সুবাদে ৫০ ওভারে ৫ উইকেটে ৩২৬ রানের বড় সংগ্রহ পায় ভারত। ১০টি চারে ১২১ বলে ১০১ রানে অপরাজিত থাকেন কোহলি। ১৫ বলে ৩টি চার ও ১টি ছক্কায় অনবদ্য ২৯ রান করেন জাদেজা।

দক্ষিণ আফ্রিকার এনগিডি-জানসেন-রাবাদা-মহারাজ ও শামসি ১টি করে উইকেট নেন।

জয়ের জন্য ৩২৭ রানের টার্গেটে দ্বিতীয় ওভার থেকেই ভারতীয় বোলারদের তোপের মুখে পড়ে ১৪তম ওভারে ৪০ রানে পঞ্চম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এবারের আসরে এ পর্যন্ত সর্বোচ্চ রানের মালিক কুইন্টন ডি কককে ৫ রানে বোল্ড করেন পেসার মোহাম্মদ সিরাজ। নবম ওভারে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমাকে ১১ রানে শিকার করেন স্পিনার জাদেজা।

২২ রানে ২ উইকেট পতনের দক্ষিণ আফ্রিকার মেরুদন্ড ভাঙ্গেন জাদেজা-মোহাম্মদ সামি। আইডেন মার্করামকে ৯ রানে ও রাসি ভ্যান ডার ডুসেনকে ১৩ রানে বিদায় দেন সামি। হেনরিচ ক্লাসেনকে ১ রানে শিকার করেন জাদেজা। এতে ৪০ রানে দক্ষিণ আফ্রিকার পাঁচ ব্যাটার প্যাভিলিয়নে ফিরেন।

এরপর দক্ষিণ আফ্রিকাকে হারের মুখে ঠেলে দেন জাদেজা। ডেভিড মিলারকে ১১ রানে, মহারাজকে ৭ রানে ও রাবাদাকে ৬ রনে আউট করেন জাদেজা। রাবাদাকে আউট করে ওয়ানডেতে দ্বিতীয়বারের মত ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেন জাদেজা। সর্বোচ্চ ১৪ রান করা জানসেনের পর এনগিডিকে শিকার করে দক্ষিণ আফ্রিকাকে ২৭ দশমিক ১ ওভারে ৮৩ রানে গুটিয়ে দেন কুলদীপ।

ক্যারিয়ার সেরা ৯ ওভারে ৩৩ রানে ৫ উইকেট নেন জাদেজা। যুবরাজ সিংয়ের পর দ্বিতীয় ভারতীয় স্পিনার হিসেবে বিশ^কাপে ইনিংসে ৫ উইকেট নিলেন জাদেজা। সামি ১৮ রানে ও কুলদীপ ৭ রানে ২টি করে উইকেট নেন। ১১ রানে ১ উইকেট নেন সিরাজ।

সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৩২৬/৫, ৫০ ওভার (কোহলি ১০১*, আইয়ার ৭৭, মহারাজ ১/৩০)।
দক্ষিণ আফ্রিকা : ৮৩/১০, ২৭.১ ওভার (জানসেন ১৪, ডুসেন ১৩, জাদেজা ৫/৩৩)।
ফল : ভারত ২৪৩ রানে জয়ী।বাসস

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

February 2024
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
2526272829