ক্ষত-বিক্ষত মহাবিপন্ন ‘লজ্জাবতী বানর’

প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০১৯

ক্ষত-বিক্ষত মহাবিপন্ন ‘লজ্জাবতী বানর’


মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার:
দলবাঁধা কুকুড়ের কামড়ে মহাবিপন্ন প্রজাতির লজ্জাবতী বানরের পুরো শরীরজুড়ে ক্ষত-বিক্ষত হয়েছে। নির্দয় ঘটনাটি ঘটেছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। কুকুরের কামড়ে গুরুতর আহত অবস্থায় বানরটিকে উদ্ধার করে বাংলাদেশ বন্যপ্রানী সেবা ফাউন্ডেশন। শুক্রবার (২৩ আগষ্ঠ) সকালে শ্রীমঙ্গলের আশিদ্রোন ইউনিয়নের সাইটুলা বস্তি থেকে উদ্ধার করা হয়।
বাংলাদেশ বন্যপ্রানী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল বলেন, লজ্জাবতী বানরটি কুকুরের আক্রমনের শিকার হয়। কুকুর এই প্রাণীটির সারা শরীরে কামড়িয়ে আহত করে। স্থানীয় লোকজন খবর দিলে আমরা প্রাণীটিকে আশংকাজনক অবস্থায় উদ্ধার করে নিয়ে আসি।

তিনি জানান, বানরটির পুরো শরীরে ক্ষত তৈরী হয়েছে, আমরা চেষ্টা করছি প্রাণীটিকে সুস্থ করে তোলার জন্য। প্রাণীটি বন ছেড়ে খাবারের সন্ধানে লোকালয়ে আসলে একটি কুকুরের দল বানরটিকে আক্রমন করে। দেশে বর্তমানে লজ্জাবতী বানর মহাবিপন্ন প্রজাতির প্রাণী বলে সজল জানান।
জানা যায়, বর্তমানে বাংলাদেশে প্রাণিজগতের বেশিরভাগ প্রাণি আজ বিরল বা বিপন্ন প্রজাতিতে অন্তর্ভুক্ত হচ্ছে। আর দিনে দিনে যত বেগে প্রাণি কমছে তত বেগেই প্রকৃতি হারাচ্ছে তার স্বাভাবিক প্রাকৃতিক ভারসাম্য। প্রকৃতির ভারসাম্য নষ্ট হলে তা মানব সমাজের জন্যও হুমকি হয়ে দাঁড়াবে। বৈচিত্যময় সুন্দর প্রাণী জগতের অন্যতম সুন্দর। এ প্রাণিদের একটি হচ্ছে লজ্জাবতী বানর। লজ্জাবতী বানর বনের ঝোপঝাড়ে তেমন একটা নামে না। এরা লম্বা গাছের মগডালে থাকে। লজ্জাবতী বানর নিশাচর প্রাণী। বছরে একবার একটি করে বাচ্চা দেয়।

ছড়িয়ে দিন

Calendar

October 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31